শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

হরতালে কোথাও নেই ১৬ দল



18_party_16_party_intro (1)ডেস্ক রিপোর্ট : কোথাও নেই ১৬ দল। বিএনপির নেতৃত্বাধীন জোটের ১৮টি রাজনৈতিক দলের মধ্যে ১৬টি রাজনৈতিক দলই নিষ্ক্রিয়। বন্দি নেতাদের মুক্তি, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাস্তবায়ন এবং সরকারের পদত্যাগ দাবিতে জোটের ডাকা টানা ৩৬ ঘণ্টার হরতালে বিএনপি ও জামায়াত ছাড়া শরিকদের দলগুলোর নেতাকর্মীদের মাঠে দেখা যায়নি।গত বছর ১৮ এপ্রিল বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোটের সাথে আরও ১৪ টি রাজনৈতিক দল যুক্ত হয়ে ১৮ দলীয় জোট আত্মপ্রকাশ করে। বিএনপি-জামায়াত ছাড়া এই জোটে রয়েছে ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ জাতীয় পার্টি, খেলাফত মজলিশ, জমিয়তে উলামায়ে ইসলাম, লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি), কল্যাণ পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি), বাংলাদেশ ন্যাপ, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি (এনডিপি), মুসলিম লীগ, বাংলাদেশ লেবার পার্টি, ইসলামিক পার্টি, ন্যাপ ভাসানী, ডেমোক্রেটিক লীগ (ডিএল) ও পিপলস লীগ।
হরতালের দিন বুধবার বিএনপি এবং জোটের শরীক কয়েকটি রাজনৈতিক দলের প্রধান কার্যালয়ে গিয়ে দেখা যায়, শুধু নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে কয়েকজন নেতাকর্মী আছেন। বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, যুগ্ম-মহাসচিব সালাউদ্দিন আহমেদসহ ১০/১২ জন নেতাকর্মী ভোরের দিকে কার্যালয়ে আসেন। তারা কার্যালয়ের মূল গেটে তালা ঝুলিয়ে ভেতরে অবস্থান করছিলেন। শুধু সাংবাদিকদের সাথে কথা বলার জন্য কার্যালয়ের মূল গেটের তালা খোলা হয়। সকাল থেকেই আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা বিএনপির কেন্দ্রীয় কার্যালয়টি ঘিরে রাখে। নেতাকর্মীদেরকে ভেতরে যেতে দেয়া হয়নি বলে অভিযোগ করেছেন বিএনপির যুগ্ম-মহাসচিব সালাউদ্দিন আহমেদ।
তবে বিএনপির অঙ্গ ও সহযোগি সংগঠনের নেতাকর্মীরা সকালে রাজধানীর বিভিন্ন স্থানে হরতালের সমর্থনে মিছিল বের করে।
মগবাজারে জামায়াতের কেন্দ্রীয় কার্যালয় নেতাকর্মী শূন্য। এর মূলগেটে তালা। কিন্তু এই দলটির নেতাকর্মীরা রাজধানীর বিভিন্ন স্থানে পুলিশের চোখ ফাঁকি দিয়ে হরতালের সমর্থনে মিছিল করেছে। তাদের বিরুদ্ধে বিভিন্ন স্থানে গাড়ীতে আগুন দেয়া ও পুলিশের ওপর হামলা করার অভিযোগ উঠেছে।
১/২ আসাদ গেট রোডে জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), পুরানা পল্টনে নোয়াখালী টাওয়ারে ইসলামী ঐক্যজোট ও খেলাফত মজলিস, এফডিসির কাছে লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) অফিস, পল্টনে বাংলাদেশ লেবার পার্টি এবং নয়াপল্টনে ভাসানী ন্যাপ অফিসের গেটে তালা ঝুলছে। ভেতরে এবং বাইরে কোন নেতাকর্মীকে দেখা যায়নি।
একই অবস্থা ১৮ দলীয় জোটের অন্যান্য শরীকদের। এসব সংগঠনের কোন নেতাকর্মীকে বুধবার হরতালের সমর্থনে মাঠে দেখা যায়নি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত