শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

তৃণমূল বিএনপি’র নামগুলো বিতর্কিত



Mahabubsm_901668263নিউজ ডেস্ক:: ব্যারিস্টার নাজমুল হুদার নেতৃত্বে নবগঠিত ‘তৃণমূল বিএনপি’ প্রসঙ্গে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেছেন, এই নামগুলো বিতর্কিত, অতীতে তারা বিভিন্ন কর্মকাণ্ডে কলঙ্কিত হয়েছেন।

শনিবার (২১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় অংশ নিয়ে তিনি বলেন, খবরে দেখলাম তৃণমূল বিএনপি নামে একটি দল তৈরি হয়েছে। আমি তৃণমূল বিএনপি দল বুঝে উঠতে পারলাম না। তারা কারা, কীভাবে!’

তারা তৃণমূল বলতে কী বোঝাতে চেয়েছেন তা বোধগম্য নয় জানিয়ে মাহবুবুর রহমান বলেন, তৃণের যে মূল, তা অনেক নিচে থাকে, তার মূল আরও অনেক নিচে থাকে, তারা নিচে নেমে এসেছেন। তাদের সবই অট্টালিকার রাজনীতি, আইভরি টাওয়ার- এর নিচে তো তারা জানেনই না।

তৃণমূল নামটি বেশ চমৎকার উল্লেখ করে এ বিএনপি নেতা বলেন, পশ্চিম বাংলার তৃণমূল কংগ্রেস তাদের অবস্থান সুদৃঢ় করেছেন। সেখানে মমতা বন্দ্যোপাধ্যায়ের অবদান অস্বীকার করার উপায় নেই। মমতা একজন জনগণের নেতা, মহান নেতা, তিনি বিরাট জয় নিয়ে এসেছেন। তার ব্যক্তিগত জীবন-আদর্শ গণমানুষের চিন্তা চেতনার প্রতীক।

বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে মহান নেতা উল্লেখ করে তিনি বলেন, জাতির অত্যন্ত সঙ্কটময় মুহূর্তে তিনি অবতীর্ণ হয়। বিএনপি স্বাধীনতা, সার্বভৌমত্বে বিশ্বাস করে।

দেশের বর্তমান রাজনীতি প্রসঙ্গে মাহবুবুর রহমান বলেন, আজকে সবচেয়ে বড় সমস্যা জাতীয় অস্তিত্বের হুমকি। মুক্তিযুদ্ধ হয়েছিলো গণতন্ত্রের জন্য, গণতন্ত্র আজ সব থেকে বেশি আঘাতপ্রাপ্ত, পদদলিত, পদপৃষ্ঠ। ০৫ জানুয়ারির ভোটারবিহীন নির্বাচন গণতন্ত্রের জন্য হুমকি সৃষ্টি করে গেছে। আজ বিরোধী দল সরকারের সঙ্গে বিলীন হয়ে গেছে, সরকারি ও বিরোধী দল এক ব্যাপার।

তিনি বলেন, সবচেয়ে বড় সঙ্কট জাতীয় নিরাপত্তা। জাতীয় নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়ে গেছে। গোটা বিশ্বে যেভাবে আইএস তছনছ করে দিচ্ছে, বাংলাদেশ কোনো বিচ্ছিন্ন দ্বীপ নই, গ্লোবাল বিশ্বের একটি অংশ। ঢাকা, রংপুরে বিদেশি হত্যা ও দিনাজপুরে একজনকে গুলি করা হয়েছে। শিয়া মসজিদে আক্রমণ, এগুলো কঠিন সময়ের দিকে ঠেলে দিচ্ছে।

২১ নভেম্বর সশস্ত্র বাহিনী দিবস প্রসঙ্গে সেনা বাহিনীর সাবেক এ প্রধান বলেন, আজ অত্যন্ত পবিত্র দিবস। সশস্ত্র বাহিনী মুক্তিযুদ্ধে নেতৃত্ব দিয়েছে। সশস্ত্র বাহিনীর একজন অফিসার মেজর জিয়া। তাদের শ্রদ্ধা জানাতে গোটা জাতি এ দিবস পালন করছে।

ভাষানী আপোষহীন নেতা ছিলেন জানিয়ে মাহবুবুর রহমান বলেন, গণতন্ত্র রক্ষার জন্য এখন প্রয়োজন জাতীয় ঐক্য। এজন্য সকল দল মতের ঊর্ধ্বে উঠে জাতীয় সংলাপের প্রয়োজন।

বাংলাদেশ জাতীয়তাবাদী পেশাজীবী দল মওলানা ভাসানীর ৩৯তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে ‘মওলানা ভাসানী ও আজকের রাজনীতি’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

আয়োজক সংগঠনের সভাপতি আরিফুল ইসলাম জিয়ার সভাপতিত্বে সভায় অন্যরা বক্তব্য রাখেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত