রবিবার, ৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

‘নারী শিক্ষা প্রসারে রওশন হানিফ উপমহাদেশে অন্যতম’



2নিউজ ডেস্ক: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেছেন, অধ্যাপক রওশন আখতার হানিফ অনেক শিক্ষকের শিক্ষক। নারী শিক্ষার প্রসারে তার অবদান শুধু চট্টগ্রাম নয় উপমহাদেশে অন্যতম।

শনিবার প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে চট্টগ্রাম কলেজের সাবেক অধ্যক্ষ এবং মাসিক চাটগাঁ ডাইজেস্টের সাবেক প্রধান সম্পাদক অধ্যাপক রওশন আখতার হানিফের স্মরণসভায় এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে চবি উপাচার্য বলেন, অনেক অস্বাভাবিক অবস্থার মধ্যেও রওশন আখতার হানিফ চট্টগ্রাম কলেজকে খুব সুন্দরভাবে চালিয়ে নিয়েছেন। চট্টগ্রামে এমইএস বিশ্ববিদ্যালয় নামে একটি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন্য কাজ করেছেন। এ লক্ষ্যে বিভিন্ন বিভাগ ও ফ্যাকাল্টি সিলেবাসও করা হয়েছিল। শেষ পর্যন্ত সিংহভাগ কাজ শেষ করেও বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করতে পারিনি। এটি প্রতিষ্ঠা করা ছিল অধ্যাপক হানিফের স্বপ্ন।

বিশেষ অতিথির বক্তব্যে দৈনিক আজাদীর সম্পাদক এম এ মালেক বলেন, অধ্যাপক রওশন আখতার হানিফ নারীশিক্ষা বিস্তার, প্রগতি ও সামগ্রিক কল্যাণের কথা ভেবেছেন। নারী সমাজকে এগিয়ে নিতে আমৃত্যু কাজ করেছেন। রওশন আখতার নিজের নামের মতো আলো ছড়িয়েছেন।

স্মরণসভায় আরও বক্তব্য রাখেন অধ্যাপক হানিফের ছোট ভাই ডা. মাহমুদ এ চৌধুরী আরজু, চট্টগ্রাম কলেজের অধ্যক্ষ অধ্যাপক জেসমিন আক্তার, চট্টগ্রাম মা ও শিশু জেনারেল হাসপাতালের সভাপতি অধ্যাপক ডা. এ এস এম ফজলুল করিম, প্রাক্তন যুগ্ম সচিব ও চাটগাঁ ডাইজেস্টের নবনিযুক্ত প্রধান সম্পাদক ড. জয়নাব বেগম, মহিলা বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যক্ষ তহুরীন সবুর ডালিয়া ও জেমস ফিনলে বিডি লি. এর চিফ এক্সিকিউটিভ এ কিউ আই চৌধুরী।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত