শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

পৌর নির্বাচনে কে কি প্রতীক পাচ্ছেন?



protikনিউজ ডেস্ক :: আইন পরিবর্তন হওয়ায় আসন্ন পৌরসভা নির্বাচনে প্রতীকের পরিবর্তন এসেছে।এ কারণে ইসি প্রতীক বরদ্দে পরিবর্তন এনেছে। বুধবার নির্বাচন কমিশন সচিবালয়ের সহকারী সচিব মো. রাজীব আহসান সংশ্লিষ্ট রিটানিং অফিসারদের কাছে এসব প্রতীকের তালিকা পাঠিয়েছেন।
স্থানীয় সরকার (পৌরসভা নির্বাচন) বিধিমালা-২০১০ অনুযায়ী রাজনৈতিক দলের মনোনীত মেয়র প্রার্থীর জন্য মোট ৪০টি প্রতীক, স্বতন্ত্র প্রার্থীদের জন্য ১২টি প্রতীক, সংরক্ষিত কাউন্সিলর পদের নির্বাচনের জন্য ১০টি ও সাধারণ আসনের জন্য ১২টি বরাদ্দ দিয়েছে কমিশন।
মেয়র পদের জন্য নির্ধারিত প্রতীকগুলো :
৪০ রাজনৈতিক দলের ৪০টি প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। এগুলো হলো- ছাতা, বাই-সাইকেল, চাকা, গামছা, কাস্তে, নৌকা, ধানের শীষ, কবুতর, কুঁড়ে ঘর, হাতুড়ি, কুলা, লাঙ্গল, মশাল, তারা, গোলাপ ফুল, মই, গরুর গাড়ি, ফুলের মালা, বটগাছ, হারিকেন, আম, খেঁজুর গাছ, উদীয়মান সূরর্যল, মাছ, বাঘ, গাভি, কাঁঠাল, চাবি, চেয়ার, হাত ঘড়ি, মিনার, রিক্সা, হাত পাখা, মোমবাতি, হুক্কা, কোদাল, দেওয়াল ঘড়ি, হাত (পাঞ্জা), ছড়ি ও টেলিভিশন।
মেয়র পদের জন্য স্বতন্ত্র প্রার্থীদের প্রতীকগুলো হলো: ইস্ত্রি, কম্পিউটার, ক্যারামবোর্ড, চামচ, জগ, টাই, নারিকেল গাছ, বড়শি, মোবাইল ফোন, রেল ইঞ্জিন, হ্যাঙ্গার ও হেলমেট। সাধারণ কাউন্সিলর পদের প্রার্থীদের প্রতীকগুলো হলো: উটপাখি, গাজর, টিউবলাইট, টেবিল ল্যাম্প, ডালিম. ঢেঁড়শ, পাঞ্জাবী, পানির বোতল, ফাইল কেবিন্যাট, ব্রিজ, ব্ল্যাকবোর্ড ও স্ক্রু ডাইভার।
সংরক্ষিত মহিলা আসনের প্রার্থীদের প্রতীকগুলো: আঙ্গুর, গ্যাসের চুলা, চকলেট, চুড়ি, পুতুল, ফ্রক ভ্যানিটি ব্যাগ মৌমাছি ও হারমোনিয়াম বরাদ্দ দেওয়া হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত