বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

বিশ্বের তৃতীয় উচ্চতম টাওয়ার হবে বাংলাদেশে



full_561434694_1449270240নিউজ ডেস্ক: রাজধানীর উপশহর পূর্বাচলে দেশের ইতিহাসে সর্ববৃহৎ ও বিশ্বের তৃতীয় সর্বোচ্চ ভবন নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। ১৩০ তলা ভবনের সম্ভাব্য উচ্চতা হবে ২১৪৫ ফুট। প্রায় ৬ হাজার কোটি টাকা ব্যয়ে ভবনটি নির্মাণ করা হবে রাজউকের উপশহর পূর্বাচলে।

প্রকল্পের ১৯ নম্বর সেক্টরের রাজউক ঘোষিত সেন্ট্রাল বিজনেস ডিস্ট্রিক্ট (সিবিডি) এলাকায় এটি নির্মাণ করা হবে বলে জানা গিয়েছে।

বর্তমানে বিশ্বের সর্বোচ্চ ভবন নির্মিত হচ্ছে সৌদি আরবের জেদ্দায়। দুই শ’ তলা এই ভবনের উচ্চতা হবে ৩২৮০ ফুট। দ্বিতীয় সর্বোচ্চ ভবন ২০১০ সালে নির্মিত হয়েছে দুবাই। ১৬৩তলা এই ভবনের উচ্চতা ২৭১৭ ফুট। এ ছাড়াও বিশ্বের অন্যান্য সুউচ্চ ভবনের মধ্যে রয়েছে সাংহাইয়ের ১২৩তলা সাংহাই টাওয়ার এবং সৌদির মক্কায় ১২০তলা মক্কা রয়াল ব্লক টাওয়ার। প্রতিবেশী দেশ ভারতের মুম্বাইতে ১১০তলা একটি ভবন নির্মাণের প্রক্রিয়া চলছে ইতিমধ্যে।

বাণিজ্যিক কমপ্লেক্স হিসেবে ঢাকার ভবনই হবে বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার সর্বোচ্চ ভবন। এ ছাড়া উচ্চতা ও আয়তনের দিক দিয়ে এটি হবে বিশ্বের সর্বোচ্চ তৃতীয় বৃহত্তম ভবন। প্রস্তাবিত ভবনটির নাম হবে ‘কেপিসি বেঙ্গল টাওয়ার।’

ভবনটি ঘিরেই বাংলাদেশ তথা উন্নত বিশ্বের অর্থনৈতিক ও বাণিজ্যিক দেশের প্রশাসনিক সকল কর্মকাণ্ড সম্পাদিত হবে বলে আশা করা হচ্ছে। সরকার ২০১৭ সালের মধ্যেই ভবনটি নির্মাণের পরিকল্পনা হাতে নিয়েছে।

ভবনটি নির্মাণের পাশাপাশি ওই এলাকায় প্রশাসনিক কর্মকাণ্ড সম্পাদনে একটি মেগা প্রকল্প বাস্তবায়ন করা হবে। সামঞ্জস্য রক্ষায় ভবনটির আশপাশে আরও ৩০ থেকে ৪০তলা কয়েকটি ভবন নির্মাণ করা হবে। সূত্র: কালের কণ্ঠ অনলাইন

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত