শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

বিয়ের আগেই মৌলবাদী ছিলেন তাশফিন-ফারুক



aআন্তর্জাতিক ডেস্ক :: ক্যালিফোর্নিয়ার সান বার্নারডিনো শহরে হামলা চালানো সন্দেহভাজন দম্পতি তাশফিন-ফারুক। ওই হামলায় ১৪ জন নিহত হয়েছিল। এফবিআই ওই দম্পতি সম্পর্কে জানিয়েছে, তারা বিয়ের আগে থেকেই মৌলবাদী ছিল। কিছু তথ্যের ভিত্তিতেই এমনটা দাবী করছেন এফবিআই কর্মকর্তারা।

এফবিআইয়ের কর্মকর্তা জেমস কমেই জানিয়েছেন, তাশফিন মালিক এবং তার স্বামী সাইদ ফারুক দম্পতি বিয়ের আগে ২০১৩ সালে একটি অনলাইন সার্ভিসে নিজেদের মধ্যে জিহাদ এবং স্বাধীনতা সম্পর্কে আলাপ আলোচনা করতেন।

এফবিআই জানিয়েছে তাদের বিশ্বাস ওই দম্পতি বিদেশি জঙ্গি গোষ্ঠীর প্রতি আকৃষ্ট হয়েছিল। আর তারা ওই গোষ্ঠীর আদর্শ ধারণ করেই বিভিন্ন জিহাদী কর্মকান্ডের সঙ্গে যুক্ত হয়েছিল। গত সপ্তাহে ক্যালিফোর্নিয়ার ওই হামলা মার্কিন যুক্তরাষ্ট্রে ৯/১১য়ের পরে সবচেয়ে ভয়াবহ হামলা। ওই হামলার কয়েক ঘণ্টা পরেই পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে ওই দম্পতি নিহত হয়েছিল।

এ সপ্তাহের শুরুতে এফবিআইয়ের অন্য এক কর্মকর্তা জানিয়েছেন, ওই হামলায় বিদেশীদের সম্পৃক্ত থাকার কোনো প্রমান এখনও পরিস্কার হয়নি। তরে কমেই ওই দম্পত্তিকে গৃহে বেড়ে ওঠা সহিংস চরমপন্থী হিসেবে উল্ল্যেখ করেছেন।

কমেই বলেন, তদন্ত নির্দেশ করছে যে, ওই দম্পতি বিয়ের আগে থেকেই মৌলবাদী ছিলেন। গত বছর তাদের বাগদানের আগে তারা অনলাইনে বিভিন্ন সময় কথা বলত। সেসময় তারা নিজেদের মধ্যে জিহাদী কথাবার্তা বলত। ২০১৪ সালের জুলাইতে তাশফিন যুক্তরাষ্ট্রে যান। এর এক মাস পরেই তিনি মার্কিন নাগরিক ফারুককে বিয়ে করেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত