মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

নীরবের পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপুরণ কেন নয়?



high-2নিউজ ডেস্ক :: রাজধানীর শ্যামপুর এলাকায় ম্যানহোলে পড়ে শিশু নীরবরে মুত্যৃর ঘটনায় ৩০ লক্ষ টাকা তার পরিবারকে কেন দেয়া হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে ঢাকা শহরে সে সকল অরক্ষিত ম্যানহোল, স্যুয়ারেজ ও পাইপ আছে সে গুলোর নিরাপত্তায় কেন সাধারণ নির্দেশনা দেয়া হবে তাও জানতে চেয়েছেন আদালত।

এ ঘটনায় শ্যামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কী পদক্ষেপ গ্রহন করেছে সেটিও জানতে চেয়েছেন আদালত। ঢাকা শহরে কতগুলো ম্যানহোল, স্যুয়ারেজ ও পাইপ আছে সেগুলোর মধ্যে কতগুলো ঢাকনা বিহীণ ও মুখ খোলা রয়েছে তার একটি তালিকা তৈরী করে আগামী তিন মাসের মধ্যে আদালতে জাম দিতে বলা হয়েছে। নীরব যে স্যুয়ারেজের মধ্যে পড়ে নিহত হয়েছে সেটি যে জমিতে অবস্থিত তার মালিক সম্পর্কেও জানতে চেয়েছেন আদালত। এই জমির মালিক সরকার না অন্য কেউ সে বিষয়, জমিতে স্যুয়ারেজ নির্মানের সময় সেটি কিভাবে নির্মানের অনুমোদন ছিলো সে বিষয়টিও জানতে চেয়েছেন হাইকোর্ট।
জনস্বার্থে চিল্ড্রেন চ্যারিটি ফর বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে দায়ের করা একটি রিট আবেদনের শুনানী করে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দ এর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এ আদেশ দেন।
সুপ্রিমকোর্টের সংশ্লিষ্ট শাখায় গত রোববার এ রিট আবেদনটি দায়ের করা হয়। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানী করেন ব্যারিস্টার আব্দুল হালিম।
এর আগেও এ সংগঠনের পক্ষ থেকে রাজধানীর শাহজাহানপুরের রেলওয়ের নলকুপে পড়ে মৃত্যুর ঘটনায় শিশু জিহাদের পরিবারকে ৩০ লক্ষ টাকা ক্ষতিপুরন চেয়ে একটি রিট আবেদন দায়ের করেছিলেন এই আইনজীবী।
সে রিটের বিষয়ে হাইকোর্টের একটি রুল এখনো নিষ্পত্বি হয়নি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত