বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

অষ্ট্রেলিয়ায় অভিবাসনপ্রত্যাশী ১৮ বাংলাদেশির অনশন



skynews.img_.1200.745_0প্রবাস ডেস্ক :: অষ্ট্রেলিয়ার ডারউইনে ১৮ বাংলাদেশি অভিবাসন প্রত্যাশী অনশন করছেন। এদের মধ্যে অন্তত একজনকে হাসপাতালে ভর্তি হতে হয়েছে। সোমবার থেকে এ অনশন চলছে।
অনশনকারীরা তাদের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ তুলেছেন। তিনবছর আটক থাকার পরও তাদেরকে অভিবাসন সুবিধার অস্থায়ী ভিসা দেয়া হয়নি।
স্থানীয় সংবাদমাধ্যম জানিয়েছে, অনশনকারীরা কোনো ধরনের খাবার ও পানি গ্রহণে অস্বীকৃতি জানিয়েছেন। অভিবাসনবিষয়ক সহায়ক সংস্থা রিফিউজি অ্যাকশন কোয়ালিশনের কর্মকর্তা ও আইনজীবী ইয়ান রিনতোল বলেন, বুধবার রাতেই এক অনশনকারী অসুস্থ হয়ে পড়লে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। পরে ওই ব্যক্তিকে আবার বিশেষ কেন্দ্রে ফিরিয়ে আনা হয়েছে। এছাড়া বিশেষ কেন্দ্রের কর্মীরাই অপর দুই অনশনকারীকে চিকিৎসাসেবা দিয়েছেন।
তিনি বলেন, গত কয়েক সপ্তাহে ‘ব্রিজিং ভিসা’র মাধ্যমে ৮০ জন অভিবাসনপ্রত্যাশীকে মুক্তি দেওয়া হয়েছে। এর মধ্যে গত মঙ্গলবার মুক্তি দেওয়া হয় ৩০ জনকে। বাংলাদেশি অভিবাসনপ্রত্যাশীরা মনে করেন, এখানে তাদের প্রতি বৈষম্য করা হয়েছে।
অনশনকারী বাংলাদেশিদের প্রসঙ্গে রিনতোল বলেন, তাঁদের কোনো ‘ব্রিজিং ভিসা’ দেওয়া হচ্ছে না। তাঁরা এ জন্য প্রয়োজনীয় সব কিছুই করার চেষ্টা করেছে। অস্থায়ী ভিসার জন্য সবাই আবেদন করার চেষ্টা করেছে। কেউ কেউ আবেদনও করেছে। তবু তাঁদের ক্ষেত্রে কিছুই ঘটছে না।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত