বুধবার, ১৯ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

সিঙ্গাপুরে বাংলাদেশী শ্রমিক নিহত



107464_Untitled-4প্রবাস ডেস্ক :: সিঙ্গাপুরে নির্মাণ প্রতিষ্ঠানে একটি এক্সক্যাভেটর বাকেট বা খনন কাজে ব্যবহৃত বাকেট পড়ে নিহত হয়েছেন এক বাংলাদেশী শ্রমিক। তার নাম হাসান কাজি (২৬)। এ ঘটনা ঘটেছে থমসন-ইস্ট কোস্ট লাইনে গ্রেট ওয়ার্ল্ড এমআরটি এলাকায়। শনিবার স্থানীয় সময় বিকাল সাড়ে পাঁচটার দিকে এ ঘটনা ঘটলে হাসান কাজিকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। কিন্তু সেখানে পৌঁছলে ডাক্তাররা তাকে মৃত ঘোষণা করেছেন। এ ঘটনায় সিঙ্গাপুরের মানবসম্পদ বিষয়ক মন্ত্রণালয় তদন্তের নির্দেশ দিয়েছে।

এ মন্ত্রণালয়ের কর্মকর্তারা দ্য স্ট্রেইট টাইমসকে বলেছেন, ঘটনার সঙ্গে সঙ্গে অকুপেশনাল সেফটি অ্যান্ড হেলথ ইন্সপেক্টরেট পদক্ষেপ নেয় এবং শুরু হয়েছে তদন্ত। মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, প্রাথমিক তদন্তে দেখা যাচ্ছে ওই বাংলাদেশী শ্রমিক নির্মাণ প্রতিষ্ঠানের ভিতরে অবস্থান করে এক্সক্যাভেটর পরিচালনায় নির্দেশনা দিচ্ছিলেন। অকস্মাৎ তা তার ওপর ছিড়ে পড়ে। এতে তিনি খুব বেশি আহত হন। এতে ওই নির্মাণ প্রতিষ্ঠানে এক্সক্যাভেটর ব্যবহার করা নিষিদ্ধ করতে বলা হয়েছে। ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটির এক মুখপাত্র বলেছেন, একটি প্রাণহানীর ঘটনায় ল্যান্ড ট্রান্সপোর্ট অথরিটি গভীর দুঃখ প্রকাশ করছে। তিনি বলেন, নিহত শ্রমিকের পরিবারকে সহায়তা করার জন্য তারা কন্ট্রাক্টরকে নির্দেশ দিয়েছেন। গ্রেট ওয়ার্ল্ড এমআরটি এলাকায় দ্য রিভাল ভ্যালি গ্রিন সাইটটির নির্মাণ কাজ পরিচালনা করছে টিয়ং সেং ডোঙ্গা জয়েন্ট ভেঞ্চার। এর জনসংযোগ বিষয়ক কর্মকর্তা ডেবোরাহ লিম এ নিয়ে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন।

উল্লেখ্য, ওই প্রকল্ডটি নির্মাণে খরচ ধরা হয়েছে ৩১ কোটি ৬০ লাখ ডলার। গত মাসে এর সঙ্গে একটি টানেল নির্মাণের প্রকল্পের কাজ পেয়েছে যৌথভাবে টিয়ং সেঙ কন্ট্রাক্টরস এবং দক্ষিণ কোরিয়ার ডোঙ্গা জিওলজিক্যাল ইঞ্জিনিয়ারিং। গত বছর মে মাসে এ কাজ পাওয়ার পরই ওই মাসেই তারা কাজ শুরু করে। এ প্রকল্প সম্পন্ন হওয়ার কথা রয়েছে ২০২১ সালে। ওদিকে দ্য স্ট্রেইট টাইমস জানতে পেরেছে, কাজ বন্ধের কোন নির্দেশনা দেয়া হয় নি এই শ্রমিকের মৃত্যুর পর। তবে শ্রমিকদেরকে এক্সক্যাভেটর ব্যবহার না করতে বলা হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত