রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সিলেটে ভোট দেবেন ৩ লক্ষ ভোটার



gimg-2008-08-04-50497নিউজ ডেস্ক : ভোট দিতে প্রস্তুত সিলেটের চার জেলায় ১৬ পৌরসভার তিন লক্ষাধিক ভোটার।

বুধবার (৩০ ডিসেম্বর) সকালে থেকে বিকেল ৪টা পর্যন্ত প্রার্থীদের ভাগ্য নির্ধারণ থাকছে তাদের হাতেই। আর এর প্রতিফলন দেখতে এবার ক্ষণ গণনার পালা।

আর ভোটারদের ইনসাফের দিকে তাকিয়ে ৮১২ প্রার্থী। তাদের মধ্যে মেয়র পদে ৭৫, কাউন্সিলর ৫৮৪ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর ১৫৩ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

তাদের বিপরীতে বিভাগের চার জেলায় ১৮৯টি কেন্দ্রে ৯৫৮টি কক্ষে ৩ লাখ ৩৯ হাজার ২০৬ জন ভোটার নিজেদের মতো প্রকাশ করবেন। এরমধ্যে নারী ভোটার ১ লাখ ৬৭ হাজার ৮৬ জন এবং পুরুষ ভোটার রয়েছেন ১লাখ ৭২ হাজার ১২০ জন।

সিলেট আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তার দফতর থেকে পাওয়া তথ্যমেত, বিভাগের চার জেলার মধ্যে সিলেটের তিনটি পৌরসভায় (গোলাপগঞ্জ, কানাইঘাট ও জকিগঞ্জ) ৪৬ হাজার ৪২৯ জন ভোটার রয়েছেন। তন্মধ্যে নারী ২৩ হাজার ৪৩ এবং পুরুষ ভোটার ২৩ হাজার ৩৮৬ জন। এ তিন পৌরসভায় ২৭টি কেন্দ্রে ১৩০টি কক্ষে ভোট গ্রহণ করা হবে।

মৌলভীবাজারের চার পৌরসভায় (সদর, বড়লেখা, কুলাউড়া, কমলগঞ্জ) ৮১ হাজার ৯২৩ জন ভোটার তাদের জনপ্রতিনিধি নির্বাচন করবেন। এসব ভোটারের মধ্যে ৩৯ হাজার ৬৩৫ জন নারী ও ৪২ হাজার ২৮৮ জন পুরুষ। চার পৌরসভায় ৪১টি কেন্দ্রে ২৩৭টি কক্ষে ভোট গ্রহণ করা হবে।

সুনামগঞ্জের চারটি পৌরসভায় (সদর, ছাতক, জগন্নাথপুর ও দিরাই) মোট ১লাখ ১০ হাজার ৪১জন ভোটার ৬৪টি কেন্দ্রে ও ৩১০টি কক্ষে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এদের মধ্যে নারী ভোটার ৫৪ হাজার ১৬৯ এবং পুরুষ ৫৫ হাজার ৮৭২ জন।

হবিগঞ্জের পাঁচটি পৌরসভায় (হবিগঞ্জ, শায়েস্তাগঞ্জ, নবীগঞ্জ, চুনারুঘাট ও মাধবপুর) ১ লাখ ৮১৩ জন ভোটারের মধ্যে নারী ৫০ হাজার ২৩৯ এবং পুরুষ ৫০ হাজার ৫৭৪ জন। এ পাঁচ পৌরসভায় ৫৭টি কেন্দ্রে ২৭২ টি কক্ষে ভোট গ্রহণ করা হবে।

সিলেট আঞ্চলিক নির্বাচনী কর্মকর্তা এসএম এজহারুল হক বলেন, কেন্দ্র প্রতি একজন করে প্রিজাইডিং অফিসার, কক্ষপ্রতি একজন করে সহকারী প্রিজাইডিং ও ২ জন করে পুলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্ব পালন করবেন।

তিনি জানান, বিভাগের চার জেলার ষোলোটি পৌরসভায় ১৮৯ জন প্রিজাইডিং অফিসার, ৯৪৯ জন সহকারী প্রিজাইডিং ও ১ হাজার ৮৯৮ জন পুলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্বে নিয়োজিত থাকবেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত