বুধবার, ১১ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ২৭ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
Sex Cams

সাইবার নিরাপত্তায় ৩৭০০ কোটি ডলার বিনিয়োগ



2015-12-12_22_947836

তথ্য-প্রযুক্তি ডেস্ক ::
প্রতিবছরই সারা বিশ্বে বিভিন্ন সংস্থা সাইবার নিরাপত্তার ক্ষেত্রে বিনিয়োগের পরিমাণ বাড়াচ্ছে। চলতি বছর এ বিনিয়োগ ৩ হাজার ৭০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন নিরাপত্তা বিশ্লেষকেরা। গবেষণা সংস্থা ওভাম সম্প্রতি এক তথ্যে জানিয়েছে, প্রতিনিয়ত সাইবার নিরাপত্তার বিষয়গুলোতে কাজ করতে গিয়ে বিভিন্ন ব্যবসায়িক প্রতিষ্ঠানকে হিমশিম খেতে হচ্ছে। আর তাই এ বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে সাইবার হামলা থেকে বাঁচতে বিভিন্ন ধরনের টুলস তৈরি, উন্নত প্রযুক্তিসুবিধা এবং বিভিন্ন সময় অনুযায়ী বাড়তি নিরাপত্তার বিষয়গুলোতে জোর দিচ্ছে প্রতিষ্ঠানগুলো।

ওভামের সর্বশেষ ২০১৬ সালের নিরাপত্তা তথ্য অনুযায়ী, তথ্যপ্রযুক্তি নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বিভিন্ন সংস্থা একে অপরকে সহায়তায় এগিয়ে আসছে। পুরোনো হামলাগুলোকে বিশ্লেষণ করে নতুনভাবে আর কী ধরনের হামলা হতে পারে, সে বিষয়টি নিয়েও কাজ করছেন সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা। এ ক্ষেত্রে নিরাপত্তা বুদ্ধিমত্তা, নতুন হামলার ক্ষেত্রে বিশ্লেষণক্ষমতা ইত্যাদি বিষয় সামনে রাখা হচ্ছে। শিল্প খাতে নতুন নতুন নানা ধরনের যন্ত্র আসছে, যার অনেক কিছুই ক্লাউড সেবাভিত্তিক। আর তাই ব্যবহারকারীদের নিরাপদ রাখা, নিজেদের সেবাগুলোকে গ্রাহকদের জন্য সর্বোচ্চ নিরাপদ রাখার বিষয়গুলোকেও সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হচ্ছে।

যেসব ট্রেন্ড ওভামের প্রতিবেদনে তুলে ধরা হয়েছে, তার মধ্যে রয়েছে নিরাপত্তা বিশ্লেষণ এবং হামলার বিষয়ে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার, নতুন এবং উদ্ভাবন প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে ব্যবসায়িক ডেটার সংরক্ষণ, সাইবার নিরাপত্তা নিয়ন্ত্রণের মাধ্যমে পরবর্তী প্রজন্মের ব্যবসায়িক পদ্ধতি নিশ্চিত করা, ডিজিটাল লাইফসাইকেলের মধ্যে নিরাপত্তা ব্যবস্থাপনার বিষয়টিকে গুরুত্ব দেওয়া। নিরাপত্তা গবেষক অ্যান্ড্রু ক্যালেট বলেন, চলতি বছর সফটওয়্যার এবং এ-সংক্রান্ত সেবাদাতাদের নিজেদের পণ্যের নিরাপত্তার ক্ষেত্রে হামলার ব্যাপারে উন্নত এবং বিশ্বস্ত নিরাপত্তা গোয়োন্দাদেরও সহায়তা নিতে হতে পারে। এ জন্য আগে থেকেই প্রস্তুতি জরুরি। ইউইক ও ফার্স্টপোস্ট

সুত্র: প্রথম আলো

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত