মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

‘আশা, সুখ ও হতাশা-২০১৫’-এর জরিপে বাংলাদেশ শীর্ষে



happy-indexদৈনিক মৌলভীবাজার ডেস্ক ::
বিশ্বের আশাবাদী দেশের তালিকার শীর্ষে রয়েছে বাংলাদেশ। সুইজারল্যান্ডভিত্তিক প্রখ্যাত জরিপ প্রতিষ্ঠান উইন ও গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশনের ‘আশা, সুখ ও হতাশা-২০১৫’ নিয়ে করা সর্বশেষ জরিপে এমন তথ্য উঠে এসেছে। শুক্রবার জরিপের ফলাফল তাদের নিজেদের ওয়েবসাইটে প্রকাশ করা হয়।
একইসঙ্গে আরেকটি বিভাগ ‘অর্থনৈতিকভাবে আশাবাদী’ দেশের তালিকায় আফ্রিকার দেশ নাইজেরিয়া শীর্ষে থাকলেও এর পরেই রয়েছে লাল-সুবজের এ দেশটি।

সমীক্ষায় দেখা গেছে, আশাবাদী সূচকে বাংলাদেশ ৭৪ শতাংশ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে। এ ক্যাটাগরিতে শীর্ষ অন্য নয়টি দেশ হচ্ছে- চীন (৭০ শতাংশ), নাইজেরিয়া (৬৮ শতাংশ), ফিজি (৬১ শতাংশ), মরক্কো (৫৭ শতাংশ), সৌদি আরব (৫৬ শতাংশ) ও ভিয়েতনাম (৫৫ শতাংশ)।

অর্থনৈতিক আশাবাদের সূচকে নাইজেরিয়া ৬১ শতাংশ পয়েন্ট পেয়ে সবার শীর্ষে থাকলেও বাংলাদেশ (৬০ শতাংশ) এর পরের অবস্থানে রয়েছে। এছাড়া চীন (৫৪ শতাংশ), ভিয়েতনাম (৫৩ শতাংশ), পাকিস্তান (৫০ শতাংশ), ভারত (৪৪ শতাংশ), মরক্কো (৪৪ শতাংশ), ফিজি (৩৯ শতাংশ), সৌদি আরব (৩২ শতাংশ) ও আর্জেন্টিনা (২৮ শতাংশ) শীর্ষ দশে রয়েছে।

তবে সুখী সূচকে শীর্ষ দশে স্থান পায়নি বাংলাদেশ। কলম্বিয়া ৮৫ পয়েন্ট নিয়ে সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষে রয়েছে। এর পরের দেশগুলো হলো- ফিজি (৮২ শতাংশ), সৌদি আরব (৮২ শতাংশ), আজারবাইজান (৮১ শতাংশ), ভিয়েতনাম (৮০ শতাংশ), আর্জেন্টিনা (৭৯ শতাংশ), পানামা (৭৯ শতাংশ), মেক্সিকো (৭৬ শতাংশ), ইকুয়েডর (৭৫ শতাংশ) ও চীন ও আইসল্যান্ড (৭৪ শতাংশ)।

বিশ্বের ৬৮টি দেশের ৬৬ হাজার ৪০ জনের মুখোমুখি ও টেলিফোনে সাক্ষাৎকার নিয়ে এ প্রতিবেদনটি তৈরি করা হয়। রাজনৈতিক, অর্থনৈতিক, পরিকল্পনা, সরকারের কাজের ধরন ও জনগণের আশা-আকাঙ্ক্ষা ইত্যাদি বিষয়কে ভিত্তি করে এ সমীক্ষা চালানো হয়।

সমীক্ষায় মোট উত্তরদাতাদের ৬৬ শতাংশ নিজেদের সুখী বলে জানিয়েছেন, যা ২০১৪ সালের চেয়ে চার শতাংশ কম। উত্তরদাতাদের মধ্যে ২৩ শতাংশ সুখী বা অসুখী কোনোটাই নন। আর ১০ শতাংশ উত্তরদাতা অসুখী।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত