বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

জেএসসি পরীক্ষার্থীদের ৬৪ হাজার খাতা পুনঃনিরীক্ষার আবেদন



Jscনিউজ ডেস্ক ::
জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষার ফলাফল নিয়ে প্রায় ৬৪ হাজার পরীক্ষার্থী সন্তুষ্ট নয়।ফলাফল প্রকাশের পর থেকেই নিজেদের খাতা পুন:নিরীক্ষার আবেদন করেছেন তারা।বোর্ড সূত্রে এসব তথ্য জানা গেছে।গত ৩১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে ২০১৫ শিক্ষাবর্ষের জেএসসি-জেডিসি পরীক্ষার ফল। এবার ২২ লাখ ৭২ হাজার ২৮৯ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়।পাস করে ২০ লাখ ৯৮ হাজার ৮২ জন। পাশের হার ৯২ দশমিক ৩৩ শতাংশ।
তবে পরীক্ষায় কাঙ্ক্ষিত ফল পায়নি এমন অভিযোগ রয়েছে বহু পরীক্ষার্থীর। তাদের ধারণা,সঠিকভাবে তাদের উত্তরপত্র মূল্যায়িত হয়নি।কোনো শিক্ষার্থী যদি মনে করে তার উত্তর পত্র মূল্যায়ন সঠিকভাবে মূল্যায়িত হয়নি, তা হলে সে খাতা পুন:নিরীক্ষণের আবেদন করতে পারে বোর্ডের কাছে।
ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক ড. শ্রীকান্ত কুমার চন্দ জানান,জেএসসি পরীক্ষার ফল প্রকাশের পর গত ১ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি উত্তরপত্র পুন:নিরীক্ষা জন্য আবেদন করার সময় নির্ধারণ করা হয়েছিলো। এ সময়ের মধ্যে সারাদেশের আটটি বোর্ডে ৬৩ হাজার ৯৮৭ জন শিক্ষার্থী এ আবেদন করেছেন। এছাড়া, বিষয়ভিত্তিক পরীক্ষা দেওয়ার আবেদন পড়েছে ১ লাখ ২৪ হাজার ৭৮৩টি।তবে ঢাকা বোর্ডে ফল আপত্তিকারীর সংখ্যা সর্বোচ্চ। প্রায় ৫৪ হাজার ১৫১টি বিষয়ভিত্তিক আবেদন এসেছে এ বোর্ডে।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, এবার পাশের হার বেড়ে যাওয়ায় পুন:নিরীক্ষার জন্য আবেদনের সংখ্যা কমে গেছে। টেলিটকের মাধ্যমে ফি দিয়ে নির্ধারিত সময় পর্যন্ত শিক্ষার্থীদের আবেদন গৃহীত হয়েছে।

তিনি বলেন, নিয়ম অনুযায়ী খাতা পুন:মূল্যায়ন করে ৩০ দিনের মধ্যে ফলাফল প্রকাশ করা হয়। সে অনুযায়ী আগামী ৩০ জানুয়ারির মধ্যে ফল প্রকাশ করা হবে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত