মঙ্গলবার, ৩১ মার্চ ২০২০ খ্রীষ্টাব্দ | ১৭ চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলসহ সারাদেশে মধ্যরাত থেকে শৈত্য প্রবাহ



4নিউজ ডেস্ক:
আজ মধ্যরাত থেকে আগামী দুইদিন সারা দেশে শৈত্যপ্রবাহ বয়ে যাবে। আবহাওয়া অধিদপ্তর সূত্রে এ তথ্য জানা গেছে ।
সূত্র জানায়, পৌষ মাসের শেষে এসে চলতি মৌসুমের তৃতীয় দফা শৈত্যপ্রবাহ শুরু হয়েছে রংপুর বিভাগে। সেই সঙ্গে মাঝরাত থেকে সকাল পর্যন্ত দেশের অধিকাংশ এলাকায় পড়ছে মাঝারি থেকে ঘনকুয়াশা। আর আজ মধ্যেরাত থেকে সারা দেশে শৈত্যপ্রবাহ বয়ে যাবে।
আবহাওয়া অধিদপ্তর বলছে, সোমবার থেকে বুধবার পর্যন্ত এমন আবহাওয়া অব্যাহত থাকবে। রাজশাহী বিভাগেও শৈত্যপ্রবাহের আরোও বিস্তার ঘটবে।
আবহাওয়া অধিদপ্তর পরিচালক মোঃ শাহ আলম বলেন, আজ মধ্যেরাত থেকে সারা দেশে ঘনকুয়াশা ও শৈত্যপ্রবাহ বয়ে যেত পারে । তাপমাত্রা বেশি কমে যাবে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগে। এসব বিভাগে তাপমাত্রা বৃদ্ধি পেতে আরোও তিন থেকে চার দিন সময় লাগবে।
রোববার দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল দিনাজপুরে ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এসময় রাজশাহীতে ১০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও বদলগাছিতে ৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, ঢাকায় ১৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়।
এদিকে আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর এক বিজ্ঞপ্তিতে বলেছে, রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। যা যশোর, কুষ্টিয়া, শ্রীমঙ্গল অঞ্চলসহ রাজশাহী বিভাগের উপর দিয়ে বিস্তার লাভ করতে পারে।
সারাদেশে রাতের ও দিনের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। এসময় মধ্যরাত থেকে সকাল পর‌্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।
প্রসঙ্গত,ডিসেম্বর মাসের দ্বিতীয়ার্ধে পৌষ মাসের শুরুতে দেশের ওপর দিয়ে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায়। এসময় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে ৭-৮ ডিগ্রি সেলসিয়াস নেমে যাওয়ায় সারাদেশে অনুভূত হয় বেশ শীত।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত