বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

সুশাসন প্রতিষ্ঠায় প্রশিক্ষণের অভিজ্ঞতা কর্মক্ষেত্রে প্রয়োগের নির্দেশ



abbas_bg_333324951নিউজ ডেস্ক:: সুশাসন প্রতিষ্ঠায় প্রশিক্ষণের অভিজ্ঞতা নিজ নিজ কর্মক্ষেত্রে প্রয়োগে সরকারি কর্মকর্তাদের নির্দেশ দিলেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক।

উপসচিব পর্যায়ের বিসিএস ক্যাডারের ১০০ কর্মকর্তার সক্ষমতা বৃদ্ধি সংক্রান্ত এক ফিডব্যাক সেমিনারে এ নির্দেশ দেন প্রতিমন্ত্রী। রোববার (১৭ জানুয়ারি) সচিবালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার সম্মেলন কক্ষে এ সেমিনারের আয়োজন করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

২০১৫ সালে ভারত থেকে প্রশিক্ষণ নেওয়া এ কর্মকর্তাদের অভিজ্ঞতা বিনিময় এবং তা কর্মক্ষেত্রে বাস্তবায়ন নিয়ে সেমিনারে আলোচনা করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরীর সভাপতিত্বে সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. ইব্রাহীম হোসেন খান।

তিনটি ব্যাচে প্রশিক্ষণ নেওয়া তিন দলনেতা- উপসচিব তাহসিনুর রহমান, এবিএম আমিনুল্লাহ নূরী এবং মো. হাসানুল ইসলাম দলের পক্ষে তাদের অভিজ্ঞতা তুলে ধরেন।

সেমিনারে প্রতিমন্ত্রী সরকারি কর্মকর্তাদের নির্দেশনা দিয়ে বলেন, সুশাসন প্রতিষ্ঠায় সরকারি কর্মকর্তাদের দেশে-বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। যা তারা তা নিজ কর্মক্ষেত্রে বাস্তবায়ন করবেন।

জনপ্রশাসন সচিব ড. কামাল আব্দুল নাসের চৌধুরী বলেন, শুধু প্রশিক্ষণ নিলেই হবে না, মাঠ পর্যায়ে প্রশিক্ষণের অভিজ্ঞতা কাজে লাগাতে হবে। গত প্রশিক্ষণে যে সমস্যা দেখা দিয়েছে, তা আগামী প্রশিক্ষণে চিহ্নিত করে সমাধান করা হবে। আমি জেনেছি যে, বিগত প্রশিক্ষণে আমাদের কোনো কর্মসূচি নির্ধারিত ছিল না। এরপর থেকে বিভিন্ন প্রশিক্ষণে আগে থেকেই পরিকল্পনা করে বিষয় নির্ধারণ করা হবে।

অভিজ্ঞতা বিনিময়কালে কর্মকর্তারা জানান, ফুটপাতে সাপের খেলা থেকে আগ্রার তাজমহল- সবই দেখা হয়েছে কর্মকর্তাদের। তবে গুরুত্বপূর্ণ শিক্ষার বিষয়টি ছিল, তাজমহল বা ভারতের দর্শনীয় স্থানগুলো রক্ষণাবেক্ষণের ব্যবস্থাপনা, যা দেখে কর্মকর্তারা অনেক কিছুই শিখেছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত