মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের সুবিধা



6নিউজ ডেস্ক ::
ইন্টারনেটের সহজলভ্যতায় অনেক কাজ আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। আগে এই কাজগুলো করতে কতো কষ্টই না করতে হতো। প্রযুক্তির সাথে তালে তাল মিলিয়ে সবাই এগিয়ে চলেছে। এরই ধারাবাহিকতায় অনলাইনে জন্ম ও মৃত্যু নিবন্ধনের সুবিধা চালু করা হয়েছে। যেখানে ঘরে বসেই জন্ম ও মৃত্যু নিবন্ধন সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া যায়।জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্পের ভূমিকায় বলা হয়েছে- ১৮৭৩ সালের ২ জুলাই তদানীন্তন বৃটিশ সরকার অবিভক্ত বাংলায় জন্ম নিবন্ধন সংক্রান্ত আইন জারি করে। কালের পরিক্রমায় ১১৮ বছরের ভৌগোলিক, রাজনৈতিক ও সেই সঙ্গে আইনের নানান পরিবর্তন সত্ত্বেও দেশের তাবৎ মানুষ জন্ম নিবন্ধনের আওতায় না আসায় ২০০১-২০০৬ সালে ইউনিসেফ-বাংলাদেশ এর সহায়তায় পাইলট প্রকল্পের মাধ্যমে দেশের ২৮টি জেলায় ও ৪টি সিটি কর্পোরেশনে জন্ম নিবন্ধনের কাজ নতুনভাবে আরম্ভ হয়।এরই ধারাবাহিকতায় ১৮৭৩ সালের আইন রদ ও রহিত করে সরকার ২০০৪ সনের ৭ ডিসেম্বর ২৯নং আইন অর্থাৎ জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, ২০০৪ প্রবর্তন করে। আইনটি ২০০৬ সালের ৩ জুলাই হতে কার্যকর হয়। ২০০১-২০০৬ সালের পাইলট প্রকল্পের শেষে প্রকল্পটি জন্ম ও মৃত্যু নিবন্ধন প্রকল্প (২য় পর্যায়) নামে ২০০৭ সালে আরম্ভ হয়ে জুন ২০১২ সালে শেষ হয়।বর্তমানে প্রকল্পটির ৩য় পর্যায়ের কার্যক্রম জুলাই ২০১২ থেকে শুরু হয়ে ২০১৪ সালের জুন মাস পর্যন্ত চলে। প্রকল্পটির আর্থিক সহায়তাকারী সংস্থা ইউনিসেফ-বাংলাদেশ।প্রকল্পটির বিপরীতে মোট বরাদ্দ ১৮০০ লক্ষ টাকা; তন্মধ্যে বাংলাদেশ সরকারের অংশ ১১০০ লক্ষ টাকা (জন্ম নিবন্ধক কার্যালয়সমূহের আদায়কৃত জন্ম নিবন্ধন ফি হতে ১০০০ লক্ষ টাকা ম্যানুয়াল বই হতে অনলাইনে এন্ট্রির ব্যয় নির্বাহসহ) ও প্রকল্প সাহায্য ৭০০ লক্ষ টাকা। সারাদেশে ১৫ কোটির অধিক লোকের জন্ম নিবন্ধন সম্পন্ন হয়েছে। দেশের সকল ইউনিয়ন পরিষদ, পৌরসভা, সিটি কর্পোরেশন, ক্যান্টনমেন্ট বোর্ড ও ৩৬টি দূতাবাসে বর্তমানে অনলাইন জন্ম নিবন্ধনের কাজ চলছে।
এখানে যে বিষয়গুলো রয়েছে, তা হচ্ছে-
জন্ম নিবন্ধন সংক্রান্ত তথ্য, মৃত্যু নিবন্ধন সংক্রান্ত তথ্য। তবে, প্রবাসীদের সবচেয়ে যে বিষয়টা কাজে লাগে এবং গুরুত্বপূর্ণ তা হলো জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা। আপনার জন্ম নিবন্ধন এর রেজিট্রেশন নম্বর দিয়ে এবং জন্ম তারিখ লিখে অনলাইনেই দেখে নিতে পারেন আপনার জন্ম নিবন্ধন সঠিক আছে কি-না।
কিভাবে দেখবেন?
প্রথমে http://br.lgd.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করুন। তারপর Verify Birth লেখা অংশে ক্লিক করুন। এবার যে পেইজ আসবে সেখানে Birth Registration Number এর ঘরে আপনি আপনার রেজি. নম্বরটা লিখুন। এবং নিচের অংশে আপনার জন্ম তারিখ লিখুন (দিন-মাস-বছর)। ব্যস, আপনার কাজ শেষ!
শুধু Verify এ ক্লিক করুন আর দেখুন আপনার নিবন্ধিত তথ্য সঠিক আছে কি-না অথবা আপনি নিবন্ধিত হয়েছেন কি-না।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত