সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

মোবাইল পানিতে পড়ে গেলে যা করবেন



21তথ্য প্রযুক্তি ডেস্ক :: ব্যস্ততা আমাদের জীবনকে ঘিরে রেখেছে এতোটুকু সময় নাই অবসর নেয়ার। এই ব্যস্ত জীবনে মোবাইলের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। অনেকের ব্যস্ততা এতো বেশি যে বাথরুমেও মোবাইল নিয়ে যেতে হচ্ছে। কিন্তু তাড়াহুড়ো করতে গিয়েই বাঁধিয়ে ফেলেছেন বিপত্তি। অতি প্রয়োজনীয় আর সখের স্মার্টফোনটি ফেলে দিয়েছেন পানিতে। আবার এমন হয় বাইরে বের হয়েছেন কিন্তু ছাতা নেই। অথচ ঝুম বৃষ্টি, এতে হাতে থাকা দামী স্মার্টফোনটি পানিতে ভিজে গেলো। আবার কোনো কারণে হঠাৎ অপ্রত্যাশিতভাবে ফোনটি পানিতে পড়ে গেলো।

এ রকম পরিস্থিতিতে কী করবেন তা ভেবে পাচ্ছেন না। চিন্তার কোনো কারণ নেই। কয়েকটি সাধারণ উপায়ে আপনি আপনার স্মার্টফোন ক্ষতির হাত থেকে রক্ষা করতে পারবেন। তাহলে জেনে নিন কি সেই উপায়গুলো ..

# পানি থেকে চটজলদি মোবাইলটি তুলে প্রথমে ব্যাটারি, সিম কার্ড খুলে ফেলুন। এরপর ব্যাটারিটি শুকনো তোয়ালে দিয়ে ভালো করে মুছুন। সিম কার্ড ও গোটা মোবাইলটিকেও সযত্নে মুছে নিন।

# এরপর একটি বাতাসমুক্ত পাত্রে শুকনো চাল নিন। সেই চালের ভিতর দশ-বারো ঘণ্টা রেখে দিন মোবাইল ও ব্যাটারিটিকে। অথবা রোদেও ভালো করে শুকিয়ে নিতে পারেন। তা যদি সম্ভব না হয় একশো পাওয়ারের একটি বাল্ব জ্বালিয়ে মোবাইল ও ব্যাটারিকে হিট দেন ভালো করে।

# তুলা দিয়ে স্পিকার, ক্যামেরা, কিপ্যাড ভালো করে মুছে নিন। এরপর অন করে দেখুন মোবাইল সচল হলো কিনা।

# মোবাইল ভেজা অবস্থায় কখনোই অন করবেন না। যদি এসবেও কাজ না হয় তাহলে মোবাইল ইঞ্জিনিয়ারের কাছে গিয়ে খুলে বলুন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত