সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

এটিএম জালিয়াতিতে পোলিশ নাগরিক গ্রেপ্তার



19নিউজ ডেস্ক : রাজধানীতে বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে কার্ড জালিয়াতির মাধ্যমে টাকা তুলে নেয়ার ঘটনায় জড়িত এক বিদেশিকে গ্রেপ্তার করেছে গোয়েন্দা পুলিশ। এ ছাড়া জড়িত সন্দেহে বেশ ক’জন বাংলাদেশিকে আটক করা হয়েছে।

গোয়েন্দা কর্মকর্তা মারুফ হোসেন সরদার জানিয়েছেন, আটক বিদেশি নাগরিক থমাস পিটার। তিনি পোল্যান্ডের নাগরিক। গুলশান থেকে পিটারকে আটক করা হয়েছে। তবে কখন পোলিশ এ নাগরিককে আটক করা হয়েছে তা জানায়নি পুলিশ।

ঢাকার বনানীতে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) একটি বুথে স্কিমিং ডিভাইস বসানোর সময় ক্লোজড সার্কিট ক্যামেরায় এক বিদেশির ছবি পাওয়া যায়। এ নিয়ে থানায় মামলা হয় ব্যাংকের পক্ষ থেকে। ভিডিওতে দেখা ব্যক্তির মতো চেহারার পাঁচ বিদেশির ওপর নজর রাখছিল পুলিশ।

গত ১৪ ফেব্রুয়ারি ইউসিবি কর্তৃপক্ষ বনানী থানায় মামলা করে এজাহারের সঙ্গে সিসিটিভির ভিডিও জমা দেয়। ওই বিদেশি যাতে বাংলাদেশ থেকে পালাতে না পারে, সেজন্য বিমান, নৌ ও স্থলবন্দরগুলোতে নজরদারি চালাতে অনুরোধ করা হয় ব্যাংকের পক্ষ থেকে।

এটিএম বুথে স্কিমিং ডিভাইস বসিয়ে ওই তথ্য ব্যবহার করে ‘ক্লোন’ এটিএম কার্ড তৈরির মাধ্যমে গ্রাহকের অজান্তে জালিয়াত চক্র লাখ লাখ টাকা হাতিয়ে নেয়।

ঠিক একইভাবে ইউসিবি, ইস্টার্ন ব্যাংক লিমিটেড ও সিটি ব্যাংকের ছয়টি বুথে ‘স্কিমিং ডিভাইস’ বসিয়ে তথ্য চুরির প্রমাণ পেয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এটিএম কার্ড জালিয়াতির ঘটনায় সিটি ব্যাংক কর্তৃপক্ষও পল্লবী থানায় একটি মামলা করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত