মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

খালেদাকে আত্মসমর্পণের নির্দেশ



28নিউজ ডেস্ক ::
গ্যাটকো দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে ১৩ই এপ্রিলের মধ্যে হাজির হয়ে আত্মসমর্পণের নির্দেশ দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকার বিশেষ জজ আদালত-৩ এর বিচারক আবু আহমেদ জমাদার এই নির্দেশ দেন। গ্যাটকো দুর্নীতি মামলার নথিতে বলা হয়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রধানমন্ত্রী থাকা অবস্থায়, ঢাকার কমলাপুর আইসিডি ও চট্টগ্রাম বন্দরের কন্টেইনার হ্যান্ডলিংয়ের কাজ, ঠিকাদারী প্রতিষ্ঠান গ্যাটকোকে অবৈধভাবে পাইয়ে দিয়েছিলেন। আর এতে রাষ্ট্রের ক্ষতি হয়েছে প্রায় সাড় ১৪ কোটি টাকা।

এমন অভিযোগে ২০০৭ সালের ২ সেপ্টেম্বর তার বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন। এর পরদিনই গ্রেপ্তার হন তিনি। তবে এই মামলার বৈধতা চ্যালেঞ্জ করে দেশের সর্ব্বোচ্চ আদালতে যান বেগম জিয়া। যেখানে তিনি মামলার কার্যক্রমের ওপর স্থগিতাদেশ চান। তার আবেদনের পরিপ্রেক্ষিতে ঐ বছরই স্থগিত হয়ে যায় গ্যাটকো মামলার কার্যক্রম। এর পরের বছর মামলাটি শুরুর উদ্যোগ নেয়া হলে আবারও তা স্থগিত হয়ে যায়। সাতবছর পর ২০১৫ সালের ৫ আগস্ট মামলাটি নিয়ে জরুরি ক্ষমতা বিধিমালা চ্যালেঞ্জ ও দুদকের অনুমোদনের জন্য খালেদা জিয়ার ঐ দুটি আবেদনই খারিজ করা দেয়া হয়। এর ৬ মাস পর খারিজ করে দেয়া রায়ের অনুলিপি প্রকাশ হয়। যার পর্যবেক্ষনে বলা হয়, আপিল বিভাগের পর্যবেক্ষন অনুযায়ী দুদক এই মামলায় ঐ সময় যে অনুমোদন দিয়েছিলো তা আইন ও বিধি মোতাবেক ছিলো। একই সাথে ফৌজাদারি মামলা রিটে চ্যালেঞ্জ করা যায় না বলে পর্যবেক্ষন দেন হাইকোর্ট। রায়ের পর্যবেক্ষণে আরও বলা হয় এই মামলায় খালেদা জিয়ার বিরুদ্ধে প্রাথমিক কিছু উপাদান রয়েছে, তাই এটি বাতিলের প্রশ্নই আসে না।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত