মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

যুক্তরাজ্যের কার্ডিফে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত



2কার্ডিফ সংবাদদাতা:: মাল্টিকালচারেল, মাল্টিন্যাশনালের এবং গণতন্ত্রের মাতৃভূমি খ্যাত বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফের পিয়ারহেড বিল্ডিং এ গত ২৬ শে ফেব্রুয়ারি যথাযোগ্য মর্যাদায় ও গভীর শ্রদ্ধা আর ভালবাসার সাথে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করা হয়েছে।
অনুষ্ঠানে কার্ডিফের বিভিন্ন স্কুলের নানা ভাষাভাষী নব প্রজন্মের সন্তানদের কাবিতা আবৃত্তি ও রকমারী পরিবেশনা অনুষ্ঠিত হয়।
1কার্ডিফ কাউন্টি কাউন্সিলের ডেপুটি লর্ড মেয়র কাউন্সিলার ও কমিউনিটি লিডার দিলওয়ার আলীর সভাপতিত্বে এবং স্কুল ছাত্রী মাসুদা আলীর পরিচালনায় অনুষ্ঠানের শুরুতেই ৫২ এর ভাষা আন্দোলনে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দাড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।
4অনুষ্ঠানে আন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন বৃটেনের বার্মিংহামস্থ বাংলাদেশ দূতাবাসের সহকারী হাই কমিশনার হিজ এক্সেলেন্সি মোহাম্মদ জুলকার নায়েন, ওয়েলস এসেম্বলীর হেলথ মিনিষ্টার মার্ক ডার্ক ফর্ড এ এম, এসেম্বলী মেম্বার জুলি মর্গান এ এম, কাউন্সিলর আলী আহমদ, লেখক সাংবাদিক ইমরান চৌধুরী, সিলেটের এডিসি সিরাজুল ইসলাম উকিল, কাউন্সিলার সাইফুর রহমান, কাউন্সিলার সাড়া মেরি, কমিউনিটি লিডার আলহাজ্ব আনোয়ার আলী, ওয়েলস বাংলানিউজের এডিটর ও বাংলাটিভির ওয়েলস এম্বেসেডর সাংবাদিক মকিস মনসুর আহমদ, বাংলাদেশ এসোসিয়েশনের সেক্রেটারী হারুন তালুকদার, চ্যানেল এস এর নিউপোর্ট প্রতিনিধি হারুন উর রশিদ, যুব সংগঠক সেলিম আহমদ, আবুল কালাম মুমিন, ফেরদৌস রহমান, রকিবুর রহমান ও মহিলানেত্রী শেখ জেসমিন জাহেদসহ অন্যান্য কমিউনিটি নেতৃবৃন্দ।
5অনুষ্ঠানে বক্তারা ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন একুশে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসাবে সমগ্র বিশ্বের প্রতিটি দেশ ও ভাষাভাষী মানুষ একসাথে উদযাপন করছে যা আমাদের জন্য অবশ্যই গৌরব ও গর্বের।
বক্তারা কার্ডিফে ইন্টারন্যাশাল ল্যাংগুয়েজ মনুমেন্ট প্রতিষ্ঠার উদ্যোগকে স্বাগত জানিয়ে এই প্রকল্প বাস্তবায়ন আর্থিকভাবে সহযোগিতা করার জন্য সবার প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে ১১টি প্রাইমারী স্কুলের ছাত্রছাত্রী ছাড়াও শিক্ষক-শিক্ষিকা, সাংবাদিক, বুদ্ধিজীবি, এসেম্বলী মেম্বার, কাউন্সিলার, কমিউনিটি নেতৃবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধিসহ বাংলাদেশ কমিউনিটির বিপুল সংখ্যক লোকের সমাগম ঘটে।

3

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত