শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

লিপইয়ার বা অধিবর্ষ কী ও কেন?



3নিউজ ডেস্ক : বিশ্বব্যাপী ব্যবহৃত এবং সর্বস্বীকৃত পঞ্জিকা হলো গ্রেগরিয়ান ক্যালেন্ডার। তবে সৌরবর্ষের সঙ্গে সঙ্গতি রাখতে গিয়ে এই ক্যালেন্ডারে চার বছর পর একদিন করে যুক্ত করতে হয়। অর্থাৎ সাধারণ বছরগুলো হয় ৩৬৫ দিনে কিন্তু চার বছর পর এক বছর হয় ৩৬৬ দিনে। এই বছরে ফেব্রুয়ারি মাসের সঙ্গে একদিন অতিরিক্ত যুক্ত করা হয়। অর্থাৎ ২৯ দিনে হয় ফেব্রুয়ারি। এই বছরটিকেই বলে লিপইয়ার বা অধিবর্ষ।

সূর্যের চার পাশ ঘুরে আসতে পৃথিবীর যেসময় লাগে সেটাই এক বছর। এতে সময় লাগে মূলত ৩৬৫ দিন এবং এক দিনের এক চতুর্থাংশ। অর্থাৎ আরো সঠিকভাবে বললে ৩৬৫.২৪২৫ দিন বা ৩৬৫ দিন ৫ ঘণ্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড। অর্থাৎ স্বাভাবিক বছর শেষে আরো ৫ ঘণ্টা ৪৯ মিনিট ১২ সেকেন্ড সময় অতিরিক্ত হাতে থেকে যায়। এভাবে চলতে থাকলে সময় ও ঋতুর হিসাবে গড়মিল হয়ে যেত। তাই এই অধিবর্ষের চল।

তারপরও কথা থেকে যায়। সৌরবর্ষ ঠিক ঠিক ৩৬৫ ১/৪ দিন নয়, বরং এর চেয়ে ১১ মিনিটি কম। এই অসঙ্গতি দূর করতে আবার প্রতি চারশ বছর পরপর একটা অধিবর্ষ বাদ দেয়া হয়। অর্থাৎ সেবার অধিবর্ষ এলেও তা গনায় ধরা হয় না।

আর এই অধিবর্ষ বুঝার সহজ উপায় হচ্ছে ওই সালটি ৪ দিয়ে নিঃশেষে বিভাজ্য হবে হবে। তবে সাল শতকের ঘরে গেলে সেটি ৪০০ দিয়ে নিঃশেষে বিভাজ্য হতে হবে। সে কারণেই চলতি ২০১৬ সাল অধিবর্ষ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত