মঙ্গলবার, ২০ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৬ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

খালেদা তারেকের পদে ভোট হবে, তফসিল দিল বিএনপি



18নিউজ ডেস্ক : আগামী ১৯ মার্চ বিএনপির কাউন্সিলে ‘চেয়ারপারসন’ ও ‘সিনিয়র ভাইস চেয়ারম্যান’ পদে ভোট হবে। বিএনপির ষষ্ঠ জাতীয় কাউন্সিল সামনে রেখে দুই শীর্ষ পদে নির্বাচনের তফসিল ঘোষণা করেছে দলটি। দলের নির্বাচন কমিশনের চেয়ারম্যান ব্যারিস্টার জমির উদ্দিন সরকার এ কথা জানিয়েছেন।

দশম জাতীয় সংসদ নির্বাচন বর্জনের পর সরকারবিরোধী আন্দোলনে বিএনপির ব্যর্থতার মধ্যে দলের শীর্ষ নেতৃত্ব নিয়ে নানা গুঞ্জনের মধ্যেই গঠনতন্ত্র সংশোধন করে সম্প্রতি সিনিয়র ভাইস চেয়ারম্যান পদেও নির্বাচনের উদ্যোগ নেয় বিএনপি।

১৯৮৪ সাল থেকে বিএনপির চেয়ারপারসন পদে রয়েছেন খালেদা জিয়া। ছয় বছর আগে সর্বশেষ কাউন্সিলেও তাকেই নেতৃত্বের আসনে রাখা হয়। ওই কাউন্সিলেই বিএনপিতে সিনিয়র ভাইস চেয়ারম্যান পদ তৈরি করে সেখানে খালেদার বড় ছেলে তারেক রহমানকে দায়িত্ব দেওয়া হয়।

আজ এক সংবাদ সম্মেলনে এই তফসিল ঘোষণা করে জমির উদ্দিন সরকার বলেন, দুই শীর্ষ পদে নির্বাচন করতে চাইলে ২ মার্চ পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ করা যাবে, জমা দেওয়া যাবে ৪ মার্চ পর্যন্ত।

এরপর ৫ মার্চ বাছাই হবে এবং ৬ মার্চ পর্যন্ত মনেনায়নপত্র প্রত্যাহার করা যাবে। নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে রিটার্নিং অফিসারের অস্থায়ী কার্যালয়ে সকাল ১০টা থেকে বিকাল ৪টা পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেওয়া যাবে।

জমির উদ্দিন সরকার বলেন, ‘‘চেয়ারপারসন ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদে প্রতিদ্বন্দ্বিতাকারীরা নিজে কিংবা লিখিতভাবে মনোনীত এজেন্টের মাধ্যমে মনোনয়নপত্র সংগ্রহ করতে, জমা দিতে বা প্রত্যাহার করতে পারবেন। ভোট গণনার সময়ও উপস্থিত থাকতে পারবেন।”

বিএনপির চেয়ারম্যান ও সিনিয়র ভাইস চেয়ারম্যান পদের প্রার্থী হতে বয়স হতে হবে অন্তত ৩০ বছর। তাকে দলের চাঁদাদাতা সদস্য হতে হবে।

বিএনপির সর্বশেষ কাউন্সিল হয়েছিল ২০০৯ সালের ৬ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত