বৃহস্পতিবার, ৭ মে ২০২০ খ্রীষ্টাব্দ | ২৪ বৈশাখ ১৪২৭ বঙ্গাব্দ
Sex Cams

পিয়াজের দাম বেড়েছে



20নিউজ ডেস্ক ::
হঠাৎ পিয়াজের দাম বাড়তে শুরু করেছে। রাজধানীর বাজারগুলোতে প্রতিকেজি দেশি পিয়াজ বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪০ টাকা। এক মাস আগে যা বিক্রি হতো ২২ থেকে ২৮ টাকা। এক মাসের ব্যবধানে প্রতিকেজি পিয়াজের দাম বেড়েছে ১২ টাকা। এ ছাড়া সপ্তাহের ব্যবধানে বেড়েছে প্রায় সব ধরনের সবজির দাম। করলা, বেগুন, পটোল, ঢেঁড়শসহ বেশির ভাগ সবজির দাম কেজিতে গড়ে বেড়েছে প্রায় ১০ টাকা। ব্যবসায়ীরা বলছেন, শীতকালীন সবজির সরবরাহ প্রায় শেষ। নতুন মৌসুমের সবজি এখনও পুরোপুরি বাজারে আসতে শুরু করেনি। ফলে চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় প্রভাব পড়েছে সবজির দামে।
গতকাল রাজধানীর বেশ কিছু খুচরা বাজার ঘুরে দেখা যায়, এক সপ্তাহ আগে যে করলা বিক্রি হয়েছে কেজি ৩৫-৪০ টাকা দরে। বর্তমানে পণ্যটি বিক্রি হচ্ছে প্রতি কেজি ৫০-৬০ টাকায়। কয়েক দিনের ব্যবধানে সবজিটির দাম বেড়েছে প্রায় দ্বিগুণ। এ ছাড়া বেগুন, পটোল, ঢেঁড়স, ঝিঙ্গা, বরবটি শসা থেকে শুরু করে প্রায় সব শাক-সবজির দামই কেজি প্রতি ১০-১৫ টাকা বেড়েছে।
মৌসুমের শুরুতেই সবজির দাম বাড়ার কারণ বিষয়ে কয়েকজন খুচরা ব্যবসায়ী বললেন, নতুন মৌসুমের সবজি এখনও পুরোপুরি আসা শুরু করেনি। তাছাড়া পরিবহন খরচও বেশি। এতে খুচরা পর্যায়ে বেশি দামে বিক্রি হচ্ছে।
বাজারঘুরে দেখা যায়, মান ও আকার ভেদে প্রতি কেজি বেগুন বিক্রি হচ্ছে ৪০-৫০ টাকা। এ ছাড়া প্রতি কেজি ঝিঙ্গা ৫০ টাকা, বরবটি ৭০ টাকা, ঢেঁড়স ৬০ টাকা, পটোল ৫০-৬০ টাকা, শিম ৫০, টমেটো ৩০-৪০ টাকা, কচুর লতি ৫০-৬০ টাকা, শসা ৪০-৪৫ টাকা, ধুন্দোল ৭০ টাকা, লাউ ৪০-৫০ টাকা, কাঁচা মরিচ ৮০ টাকা, মিষ্টি কুমড়া ৪০ টাকা, চাল কুমড়া ৪০ টাকায় পাওয়া যাচ্ছে। বাজারে কেজি প্রতি আমদানি করা মোটা পিয়াজ ২৫-৩০ টাকা, আমদানি করা রসুন ২০০ টাকা, দেশি নতুন রসুন ৮০ টাকা। মুদি পণ্যের মধ্যে দেশি মসুর ডাল প্রতি কেজি ১৪০-১৫০ টাকা এবং আমদানি করা মোটা মসুর ডাল ১০০-১০৫ টাকা, মুগ ডাল ১১০ টাকা; দেশি আদা ৯০-১০০ টাকা ও মোটা আদা ৮০ টাকায় বিক্রি হচ্ছে। ভোজ্য তেলের মধ্যে খোলা সয়াবিন তেল প্রতি লিটার ৮৫ টাকা, সুপার ৬৩ টাকা। এ ছাড়া বোতলজাত সয়াবিন তেলের মধ্যে প্রতি ৫ লিটারের রূপচাঁদা বিক্রি হচ্ছে ৪৫৮ টাকায় এবং তীর ৪৫৫ টাকায় বিক্রি হচ্ছে। মাছের বাজার আকার ভেদে প্রতিকেজি রুই মাছ বিক্রি হচ্ছে ১৮০ টাকা থেকে ৩৫০ টাকা, কাতল ২৫০-৪৫০ টাকা, তেলাপিয়া প্রতি কেজি ১৪০ থেকে ১৮০ টাকা, প্রকার ভেদে চিংড়ি ৬৫০ থেকে ৯০০ টাকা, টেংরা ৪৫০ টাকা, বেলে মাছ ৫৫০ টাকায় বিক্রি হচ্ছে। ইলিশ প্রতি হালি ১২০০ থেকে ১৬০০ টাকা। ফার্মের মুরগির লাল ডিম প্রতি হালি ৩২ টাকা, দেশি মুরগির ডিম ও হাঁসের ডিম প্রতি হালি ৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। মাংসের মধ্যে ব্রয়লার মুরগি প্রতিকেজি ১৫০ টাকা ও লেয়ার ১৭০ টাকা, গরুর মাংস ৪০০ টাকা থেকে ৪২০ টাকা এবং খাসির মাংস বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৬৫০ টাকা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত