শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

বাংলাদেশে জিকা ভাইরাসের সন্ধান



23নিউজ ডেস্ক :: এক বাংলাদেশির সংরক্ষিত পুরনো রক্তের নমুনায় বিশ্বজুড়ে আতঙ্ক তৈরি করা জিকা ভাইরাসের সন্ধান পেয়েছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। দেশে জিকা ভাইরাসের অস্তিত্ব খতিয়ে দেখতে সংরক্ষিত নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হলে একটি নমুনায় এ ভাইরাসের সন্ধান পাওয়া যায়।
তবে এ বিষযে আনুষ্ঠানিকভাবে কোন তথ্য প্রকাশ করেনি প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্টরা বলছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম শিগগিরই আনুষ্ঠানিকভাবে বিষয়টি সংবাদ সম্মেলনের মাধ্যমে প্রকাশ করবেন।
গর্ভবতী মা মশাবাহিত এ রোগে আক্রান্ত হলে তার অনাগত শিশুর মাথা স্বাভাবিকের চেয়ে ছোট হতে পারে, মস্তিষ্কের গঠন থাকতে পারে অপূর্ণ। এ রোগকে বলে মাইক্রোসেফালি।
সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, চিকিৎসকদের একটি দল চট্টগ্রাম নগরীর নির্দিষ্ট একটি এলাকায় এ বিষয়ে কাজ শুরু করেছেন। তারা বাড়ি বাড়ি ঘুরে ‘কন্টাক্ট ট্র্যাকিং’ এর মাধ্যমে তথ্য সংগ্রহ করছেন। চট্টগ্রামের ওই এলাকা থেকেই রক্তের সেই নমুনা সংগ্রহ করা হয়েছিল বলে সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন।
সেন্টার ফর ডিজিস কন্ট্রোলের লাইন ডিরেক্টর অধ্যাপক একেএম শামসুজ্জামান বলেছেনন, ‘আমরা চট্টগ্রামে আমাদের কার্যক্রম আরো জোরদার করেছি।’ অবশ্য জিকা ভাইরাসের অস্তিত্ব পাওয়ার বিষয়টি নিয়ে সরাসরি কোনো মন্তব্য করতে তিনি রাজি হননি। দেশে নতুন কোনো রোগ শনাক্ত হলে সাধারণত আইইডিসিআর-এর গবেষকরাই সে বিষয়ে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। এক্ষেত্রে তারাও এখনই নাম প্রকাশ করে বিস্তারিত তথ্য দিতে রাজি নন।
সূত্র : ইত্তেফাক

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত