বুধবার, ২১ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

অবৈধ ভিওআইপিতে ব্যবহৃত সিম ৩ ঘণ্টার মধ্যে বন্ধ



44নিউজ ডেস্ক :: অবৈধ ভিওআইপিতে (ভয়েস ওভার ইন্টারনেট প্রোটোকল) ব্যবহৃত মোবাইল সিম চিহ্নিত করার সর্বোচ্চ তিন ঘণ্টার মধ্যে সেই সিম বন্ধ করতে নির্দেশ দিয়েছেন ডাক ও টেলিযোগযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী।

বুধবার (১৬ মার্চ) সচিবালয়ে মোবাইল অপারেটরদের প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) সঙ্গে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন বিষয়ক বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নে এ কথা বলেন সচিব।

তিন ঘণ্টার মধ্যে সংশ্লিষ্ট সিম বন্ধ করতে না পারলে অপারেটরদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান সচিব।

অবৈধ ভিওআইপি নিয়ে সম্প্রতি বিটিআরসিতে বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।

বৈঠকের বিষয়ে জানতে চাইলে সচিব বলেন, বৈঠকে প্রতিমন্ত্রী বিটিআরসিকে সুস্পষ্ট নির্দেশনা দিয়েছেন, কোন অপারেটরের সিমে অবৈধ ভিওআইপি হচ্ছে তা চিহ্নিত করার সঙ্গে সঙ্গে অপারেটরকে জানাতে হবে। এর সর্বোচ্চ তিন ঘণ্টার মধ্যে সেই সিম ব্লক করতে হবে।

‘এ সময়ের মধ্যে সিম ব্লক করতে না পারলে আইনগত ব্যবস্থা (অপারেটরের বিরুদ্ধে) নেওয়া হবে’।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে সচিব আরও বলেন, সব অপারেটরের সিম দিয়ে অবৈধ ভিওআইপি হতে পারে। সবার জন্য একই আইন। অপরাধীরা মনে করে সরকারি মালিকানাধীন টেলিটকের সিম দিয়ে অবৈধ ভিওআইপি করলে ধরা-ছোঁয়া যাবে না- তা ঠিক নয়। এ বিষয়ে কোনো অপারেটরকে ছাড় দেওয়া হবে না।

ডাক ও টেলিযোগযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম, গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রাজীব শেঠি, বাংলালিংকের সিইও এরিক অস, এয়ারটেলের সিইও পিডি শর্মা, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গিয়াস উদ্দিন আহমেদসহ অন্যান্য অপারেটরের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

এছাড়াও বিটিআরসি’র কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত