সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

ভারতকে হীরা ফিরিয়ে দিবে না ব্রিটেন



34নিউজ ডেস্ক: পৃথিবীর উজ্জ্বলতম পদার্থগুলোর মধ্যে হীরা কোহিনুর অন্যতম। ভারতের অনেক সম্পদের সঙ্গে কোহিনুর হীরাটিও লুট করে নিয়ে গিয়েছিল ব্রিটিশ শাসক। তাই ওই হীরা ফেরত পেতে লন্ডন হাইকোর্টে মামলা করে ভারত।

এতদিন আশা করা হয়েছিল ভারত হয়ত তার লুট হওয়া সম্পদ ফিরে পাওয়া যাবে। কিন্তু শেস পর্যন্ত সে আশায় গুড়ে বালি।

ব্রিটেনের ৪৩ বছরের প্রাচীন আইন অনুযায়ী, ওই হীরা ভারতকে ফিরিয়ে দেয়া হবে না। ভারতের স্বাধীনতার আগে ওই হীরা লুট করা হয়েছিল।

১৯৭২ সালে পুরাতত্ত্ব এবং আর্ট ট্রেজার এ্যাক্ট অনুযায়ী বলা হয়েছে, অবৈধভাবে দেশের মূল্যবান সম্পদ দেশের বাইরে রপ্তানি করা হয়েছে। এর বিরুদ্ধে পররাষ্ট্র মন্ত্রণালয়ের দপ্তর থেকে ব্রিটেনে চিঠি পাঠানো হয়েছে।

ওই চিঠির জবাবে ব্রিটেনের সংস্কৃতি মন্ত্রী বলেন, ভারতের স্বাধীনতার পূর্বে এই হীরা ভারতের ছিল। তবে এখন ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ এ বিষয়ে কোনো হস্তক্ষেপ করতে পারে না। কেননা তাদের কাছে এ বিষয়ে যথাযথ কোনো তথ্য বা প্রমাণ নেই।

তবে অনেক দেশই ওই কোহিনুরকে নিজেদের দেশের বলে দাবি করে আসছে। পাকিস্তান, বাংলাদেশ, ভারত এবং দক্ষিণ আফ্রিকাও এই তালিকায় রয়েছে।

কয়েক’শ বছর আগে অন্ধ্রপ্রদেশের কল্লুর খনি থেকে হীরাটি পাওয়া গিয়েছিল। সে সময় এটি ছিল ৭শ ৯৩ ক্যারেটের বিশাল একটি হীরা। তারপর হীরাটি কেটে ছোট করা হয়। বর্তমানে তা ১শ ৫ দশমিক ৬ ক্যারেটের।

১৮৫১ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি ওই হীরা ভারত থেকে নিয়ে গিয়ে তৎকালীন রানীকে উপহার দেয়। তারপর থেকেই তা রাজপরিবারের সম্পত্তি। বর্তমানে ব্রিটেনের রানী এলিজাবেথের মুকুটে এটি শোভাবর্ধণ করছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত