বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

‘ম্যালওয়্যার’ বসিয়েই বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি!



48আন্তর্জাতিক ডেস্ক :: সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের আট কোটি ১০ লাখ ডলার চুরি হয়েছে সুইফটের সফটওয়্যারে ‘ম্যালওয়্যার’ বসিয়ে। যুক্তরাজ্যের নিরাপত্তা গবেষকরা এমনটাই জানিয়েছেন।

সোমবার (২৫ এপ্রিল) প্রকাশিত ব্রিটিশ প্রতিরক্ষা প্রতিষ্ঠান বি এ ই সিসটেমসের গবেষকদের তথ্য মতে, হ্যাকাররা সাইবার নিরাপত্তা ভেঙেছিল এই ম্যালওয়্যারের মাধ্যমে। যার ফলে বিপুল অংকের এই অর্থ চুরি দ্রুত ও সহজ হয়েছে।

সোসাইটি ফর ওয়ার্ল্ডওয়াইড ইন্টারব্যাংক ফাইন্যান্সিয়াল টেলিকমিউনিকেশন (সুইফট) মূলত বিশ্বের হাজারও আর্থিক প্রতিষ্ঠানকে সাইবার নিরাপত্তা দিয়ে থাকে। হ্যাকিংয়ের সময় তাদের ক্লায়েন্ট সফটওয়্যারকে টার্গেট করে ম্যালওয়্যার বসানোর বিষয়টি গবেষণায় স্পষ্টভাবে উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ক্ষেত্রে সুইফটের ক্লায়েন্ট সফটওয়্যার ‘অ্যালায়েন্স একসেস’ থেকে ভুয়া মেসেজ পাঠানোর পর তার ট্র্যাক ঢাকতে যে ম্যালওয়্যার চোরেরা ব্যবহার করেছিল তা খুঁজে বের করার কথাও বলেছে বি এ ই।

সুইফটের মুখপাত্র নাতাশা দেতেরান জানিয়েছেন, ওই ম্যালওয়্যারকে অকার্যকর করতে তারা একটি সফটওয়্যার আপডেট দেবেন। সেইসঙ্গে সুইফটে সংযুক্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে তাদের সাইবার নিরাপত্তা পরিস্থিতি পর্যালোচনা করে দেখার বিষয়ে সতর্ক করা হবে।

বাংলাদেশ ব্যাংকের এই ঘটনার পর বিষয়টি নিয়ে নতুন করে ভাবার সময় এসেছে বলেও মত দেন তিনি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত