শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

রান্না ও গাড়িতে ব্যবহৃত গ্যাসের দাম বাড়ছে



52নিউজ ডেস্ক : রান্নায় ও গাড়ির জন্য ব্যবহৃত গ্যাসের দাম বাড়বে বলে জানিয়েছেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সচিব নাজিম উদ্দিন চৌধুরী।

বৃহস্পতিবার (২৮ এপ্রিল) সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে বাণিজ্য সহায়ক পরামর্শ কমিটির সভায় তিনি এ কথা জানান।

সভায় ব্যবসায়ীরা আবারও গ্যাসের দাম বাড়ানো হচ্ছে বলে উপস্থিত অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের দৃষ্টি আকর্ষণ করেন।

এর জবাবে জ্বালানি সচিব বলেন, ‘রান্নার কাজে ও গাড়িতে ব্যবহৃত গ্যাস বিক্রি করে সরকার পায় মাত্র এক হাজার তিনশ কোটি টাকা। কিন্তু ওই গ্যাস কলকারখানা বা শিল্পে বিক্রি করা হলে সরকার ৮০ হাজার কোটি টাকা পাবে।’

‘এ প্রেক্ষিতে সরকার কী করবে?’ উপস্থিতদের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন নাজিম উদ্দিন চৌধুরী। তিনি জানান, সরকার রান্নার কাজে লাইন গ্যাসের পরিবর্তে তরলীকৃত পেট্রোলিয়াম (এলপি) গ্যাস সিলিন্ডারের ওপর গুরুত্ব দিচ্ছে।

প্রধানমন্ত্রীর বরাত জ্বালানি সচিব আরও জানান, সার ও বিদ্যুৎ খাতে গ্যাসের দাম না বাড়ানোর ইচ্ছে রয়েছে সরকারের।

গত বছরের আগস্টে বাসাবাড়িতে গ্যাসের ডাবল বার্নারের ক্ষেত্রে ৪৫০ টাকার স্থলে ৬৫০ টাকা এবং সিঙ্গেল বার্নারের ক্ষেত্রে ৪০০ টাকার স্থলে ৬০০ টাকা করে সরকার। একই সঙ্গে বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বাড়ানো হয় ২ দশমিক ৯৩ শতাংশ। এছাড়া গাড়িতে জ্বালানি হিসেবে ব্যবহৃত সিএনজির দাম প্রতি ঘনমিটার ৩০ টাকা থেকে বাড়িয়ে ৩৫ টাকা করা হয়। বর্ধিত মূল্যহার কার্যকর হয় ১ সেপ্টেম্বর থেকে। কার্যকর হবে বলে জানিয়েছে বিইআরসি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত