মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

এসএসসি’র ফল প্রকাশ, পাশের হার ৮৮.২৯ শতাংশ



dddddddddddddনিউজ ডেস্ক ::
প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি হস্তান্তর করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এরপর প্রধানমন্ত্রী ডিজিটাল পদ্ধতিতে ফল প্রকাশ করেন।

বুধবার সকাল ১০টার পর গণভবনে শিক্ষামন্ত্রী ফলাফল হস্তান্তর করেন। এসময় বিভিন্ন বোর্ডের চেয়ারম্যান আলাদা আলাদাভাবে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের অনুলিপি হস্তান্তর করেন।

মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় এবার গড় পাশের হার ৮৮ দশমিক ২৯ শতাংশ। জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। কারিগরি বোর্ডে পাশের হার ৮৩ দশমিক ১১ শতাংশ এবং মাদ্রাসা বোর্ডে পাশের ৮৮ দশমিক ২২ শতাংশ পাস করেছে।

এদিকে দুপুর ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে এবারের ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরবেন শিক্ষামন্ত্রী। তারপর থেকে শিক্ষার্থীরা ফল জানতে পারবে।

শিক্ষা প্রতিষ্ঠান ছাড়ারও যে কোনও মোবাইল অপারেটর থেকে খুদে বার্তা দিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।

SSC/DAKHIL লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠালে ফিরতি এসএমএসে ফল জানা যাবে।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন।

শিক্ষা প্রতিষ্ঠানগুলো www.educationboardresults.gov.bd ওয়েবসাইটে গিয়ে ফলাফল ডাউনলোড করা যাবে। বোর্ড থেকে ফলাফলের কোনও ‘হার্ডকপি’ সরবারহ করা হবে না।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার মোট ১৬ লাখ ৫১ হাজার ৫২৩ জন শিক্ষার্থী অংশ নেয়। তাদের মধ্যে পাস করেছে জন। গত বছর এ পরীক্ষায় ৮৭ দশমিক শূন্য ৪ শতাংশ শিক্ষার্থী পাস করেছিল, জিপিএ-৫ পেয়েছিল ১ লাখ ১১ হাজার ৯০১ জন। সেই হিসাবে এবার পাসের হার বাড়লেও পূর্ণাঙ্গ জিপিএ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত