রবিবার, ১৬ ডিসেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ পৌষ ১৪২৫ বঙ্গাব্দ

উদ্ধার হওয়ার পর দেশে ফিরলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর ছেলে



aaaaace10b7dd4efda96-5732e8c486240আন্তর্জাতিক ডেস্ক ::

হায়দার গিলানিঅপহরণের তিন বছর পর আফগানিস্তান থেকে উদ্ধার পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানির ছেলে হায়দার গিলানিকে পাকিস্তানি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে। বুধবার কাবুলে পাকিস্তানি কর্তৃপক্ষের কাছে হায়দারকে হস্তান্তরের পর একটি বিশেষ বিমানে করে তাকে পাকিস্তানে নিয়ে যাওয়া হয়। পরে পরিবারের সঙ্গে মিলিত হতে লাহোরের উদ্দেশে রওনা করেন হায়দার।

২০১৩ সালের ৯ মে পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের মুলতানে গোলাগুলির পর সন্দেহভাজন তালেবান সদস্যরা হায়দার গিলানিকে অপহরণ করেন। মঙ্গলবার, গজনি প্রদেশে মার্কিন ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানের মধ্য দিয়ে আলি হায়দার গিলানিকে উদ্ধার করা হয়। হায়দার হিলানিকে পাকিস্তানে ফিরিয়ে আনতে কাবুল যান তার ভাই ও পররাষ্ট্র দফতরের ঊর্ধ্বতন প্রটোকল কর্মকর্তারা।

বুধবার পাকিস্তানে ফেরেন হায়দার। এরপর লাহোরের উদ্দেশে রওনা করার আগে হায়দার সাংবাদিকদের বলেন, ‘পরিবারের সঙ্গে মিলিত হওয়ার অপেক্ষায় আছি। আমাকে উদ্ধার করার জন্য আফগান বাহিনীর যেসকল সদস্য লড়াই করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাই।’

২০১৩ সালে জাতীয় নির্বাচনের ঠিক দুইদিন আগে অপহৃত হন তিনি। ওই নির্বাচনের জন্য প্রচারণা চালাচ্ছিলেন হায়দার। কয়েকজন বন্দুকধারী মোটরবাইক থেকে গুলি ছোড়ার পর একটি কালো গাড়িতে করে তাকে তুলে নিয়ে যান। সে সময় হায়দারের সহকারি ও দেহরক্ষী নিহত এবং ৪ জন আহত হন।

গত বছরের মে-তে বাবা ইউসুফ রাজা গিলানিকে ফোন করতে সক্ষম হন হায়দার।

উল্লেখ্য, ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ইউসুফ রাজা গিলানি। সূত্র: ডন

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত