রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

দেশের বাজারে সোনার দাম কমেছে



full_403403816_1464539139নিউজ ডেস্ক: দেশের বাজারে সোনার দাম কমিয়েছেন ব্যবসায়ীরা। তবে এর আগে চলতি বছর টানা পাঁচবার পণ্যটির দাম বাড়ানো হয়।

এখন ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম কিনতে গুনতে হবে ৪৫ হাজার ৮৯৮ টাকা। এর আগে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ছিল ৪৭ হাজার ৪১৪ টাকা, অর্থাৎ এ ক্ষেত্রে দাম কমেছে এক হাজার ৫১৬ টাকা।
গতকাল রোববার রাতে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার নতুন দাম জানানো হয়েছে। নতুন ঘোষণা অনুযায়ী, ২২ ক্যারেটের প্রতি গ্রাম সোনার দাম তিন হাজার ৯৩৫ টাকা, ২১ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ৭৬০, ১৮ ক্যারেটের প্রতি গ্রাম তিন হাজার ২২৫, সনাতন পদ্ধতির প্রতি গ্রাম দুই হাজার ২৪০ টাকা ও ২১ ক্যারেটের প্রতি গ্রাম রুপার দাম ৯৫ টাকা দাম নির্ধারণ করা হয়েছে।
আগামীকাল মঙ্গলবার থেকে এ ঘোষণা কার্যকর করা হবে। নতুন ঘোষণা অনুযায়ী দেশের বাজারে এক ভরি ২২ ক্যারেটের সোনার দাম ৪৫ হাজার ৮৯৮ টাকা। তবে আন্তর্জাতিক বাজারে পণ্যটির দাম ৩৯ হাজার ৬৫৬ টাকা। অর্থাৎ দামের ব্যবধান ছয় হাজার টাকার বেশি।
বরাবরই আন্তর্জাতিক বাজারের সঙ্গে দেশের বাজারের সোনার দামের সমন্বয় করা হচ্ছে না। ব্যবসায়ীদের ভাষ্য, সোনা আমদানিতে শুল্ক ও মূল্য সংযোজন কর (মূসক) আরোপ ও পার্শ্ববর্তী দেশে দাম বাড়ায় দেশে পণ্যটির দাম বাড়ানো হচ্ছে।
এর আগে গত ৭ মার্চ ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ৪৬ হাজার ১৮৯ টাকা নির্ধারণ করা হয়। তার আগে ভরিপ্রতি দাম ছিল ৪৪ হাজার ৯৬৫ টাকা।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত