সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

খালাস চেয়ে বানিয়াচংয়ের রাজাকার দুই ভাইয়ের আপিল



Highcourt-SM20160630120516হবিগঞ্জ সংবাদদাতা :: মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত হবিগঞ্জের বানিয়াচং উপজেলার মহিবুর রহমান বড় মিয়া এবং আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত তার চাচাতো ভাই আব্দুর রাজ্জাক খালাস চেয়ে আপিল করেছেন।

বৃহস্পতিবার (৩০) আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় এ আবেদন করা হয়েছে বলে জানিয়েছেন তাদের আইনজীবী মাসুদ রানা।

এর আগে ০১ জুন মানবতাবিরোধী অপরাধে মহিবুর রহমান বড় মিয়াকে ফাঁসি এবং তার চাচাতো ভাই আব্দুর রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১।

একাত্তরের মুক্তিযুদ্ধের সময় বানিয়াচংয়ের বিভিন্ন গ্রামে হত্যা, ধর্ষণ, অপহরণ, আটক, নির্যাতন, লুটপাট ও অগ্নিসংযোগসহ ৪টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ প্রমাণিত হওয়ায় এ সাজা দেন ট্রাইব্যুনাল।

প্রমাণিত চার অভিযোগের মধ্যে মুক্তিযোদ্ধা আকল আলী ও রজব আলীকে হত্যার দায়ে (প্রথম অভিযোগ) মহিবুরকে ফাঁসি এবং রাজ্জাককে আমৃত্যু কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল। তাদের বিরুদ্ধে একাত্তর সালের ১১ নভেম্বর বানিয়াচং উপজেলায় হামলা চালিয়ে মুক্তিযোদ্ধা আকল আলী ও রজব আলীকে হত্যা করে মরদেহ গুম করার এ অভিযোগটি প্রমাণিত হয়েছে। অন্য তিনটির মধ্যে পাকিস্তানি বাহিনীকে সঙ্গে নিয়ে মুক্তিযুদ্ধের সংগঠক মেজর জেনারেল এমএ রবের বাড়িতে হামলা চালিয়ে অগ্নিসংযোগ ও লুটতরাজের (দ্বিতীয় অভিযোগ) দায়ে ১০ বছর করে কারাদণ্ড পেয়েছেন দুই ভাই।

খাগাউড়া এলাকার উত্তরপাড়ায় পাকিস্তানি বাহিনীকে মঞ্জব আলীর স্ত্রী ও আওলাদ ওরফে আল্লাত মিয়ার ছোট বোনকে ধর্ষণে সহযোগিতার (তৃতীয় অভিযোগ) দায়ে তারা পেয়েছেন আরও বিশ বছর করে কারাদণ্ড। পরে আল্লাত মিয়ার বোন বিষপানে আত্মহত্যা করেন। আর সর্বশেষ একাত্তর সালের ভাদ্র মাসের যেকোনো একদিন আনছার আলীকে বাড়ি থেকে ধরে নিয়ে রাজাকার ক্যাম্পে নিয়ে নির্যাতন চালিয়ে পঙ্গু করার (চতুর্থ অভিযোগ) দায়ে দুজনকেই সাত বছর করে কারাদণ্ড দিয়েছেন ট্রাইব্যুনাল।

সব মিলিয়ে মহিবুর মৃত্যুদণ্ডের অতিরিক্ত এবং রাজ্জাক আমৃত্যু কারাদণ্ডের অতিরিক্ত মোট ৩৭ বছর করে কারাদণ্ড পেয়েছেন।

প্রসিকিউশন ও আসামিপক্ষের যুক্তিতর্ক (আর্গুমেন্ট) উপস্থাপন শেষে গত ১১ মে মামলাটি রায়ের জন্য অপেক্ষমান (সিএভি) রাখেন ট্রাইব্যুনাল।

গত বছরের ২৯ সেপ্টেম্বর একই মামলার আসামি মহিবুর-মুজিবুর-রাজ্জাকের বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন ট্রাইব্যুনাল।

এর আগে ১৬ সেপ্টেম্বর মহিবুর-রাজ্জাকের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষে অভিযোগ গঠনের পক্ষে শুনানিতে অংশ নেন প্রসিকিউটর সুলতান মাহমুদ সীমন ও প্রসিকিউটর রেজিয়া সুলতানা চমন। আসামিপক্ষে অভিযোগ গঠনের বিপক্ষে শুনানি করেন মহিবুর-রাজ্জাকের আইনজীবী মো. মাসুদ রানা, গোলাম কিবরিয়া ও পারভেজ হোসেন ।

এর আগে গত বছরের ১০ ফেব্রুয়ারি গ্রেফতারি পরোয়ানা জারি হলে ওইদিনই নবীগঞ্জ উপজেলার ইমামবাড়ি এলাকা থেকে খাগাউড়া ইউপির সাবেক চেয়ারম্যান মহিবুর রহমান বড় মিয়াকে (৭০) গ্রেফতার করে পুলিশ।

১৯ মে মৌলভীবাজার জেলা সদরের আতানগিরি পাহাড় থেকে আব্দুর রাজ্জাককে গ্রেফতার করে বানিয়াচং থানা পুলিশ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত