শনিবার, ১৭ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

ভারতে যাচ্ছে ইংল্যান্ড, ‌এখনও উপেক্ষিত বাংলাদেশ



englandস্পোর্টস ডেস্ক :: বাংলাদেশের বিপক্ষে ঘরের মাঠে একটি টেস্ট ম্যাচ খেলার কথা রয়েছে ভারতের। আগামী আগস্টে সেই ম্যাচটি হওয়ার কথা থাকলেও এখন পর্যন্ত কোনো সম্ভাব্য তারিখ বা মাস নির্ধারণ করেনি ভারতীয় ক্রিকেট বোর্ড, বিসিসিআই। এদিকে, নিরাপত্তার শঙ্কা দেখিয়ে আগামী অক্টোবরে শুরু হতে যাওয়া বাংলাদেশের বিপক্ষে ইংলিশদের সিরিজের ব্যাপারে এখনও কিছু জানায়নি ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

এর আগে একমাত্র টেস্ট ম্যাচ খেলতে টাইগারদের ভারত সফর নিয়ে চরম অনিশ্চয়তা তৈরি হলে বিসিসিআই থেকে জানানো হয় বাংলাদেশের বিপক্ষে টিম ইন্ডিয়ার একমাত্র টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে হায়দ্রাবাদে। সেটির সম্ভাবনা রয়েছে আগামী বছরের ফেব্রুয়ারি মাসে।

এরই মধ্যে ভারতীয় ক্রিকেট বোর্ড ইংল্যান্ডের বিপক্ষে আসন্ন সিরিজের সূচি প্রকাশ করেছে। শুক্রবার (১৫ জুলাই) বিসিসিআই থেকে জানানো হয়, আগামী নভেম্বরে ইংলিশদের বিপক্ষে পাঁচটি টেস্ট, তিনটি ওয়ানডে আর তিনটি টি-টোয়েন্টি ম্যাচ ঘরের মাঠে খেলবে ভারত।

সূচি অনুযায়ী আগামী ০৯ নভেম্বর রাজকোটে প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে ভারত-ইংল্যান্ড। বিশাখাপত্তমে ১৭ নভেম্বর দ্বিতীয় ম্যাচ, মোহালিতে ২৬ নভেম্বর তৃতীয় ম্যাচ, ০৮ ডিসেম্বর মুম্বাইয়ে চতুর্থ ম্যাচ আর পঞ্চম ও শেষ টেস্ট ম্যাচটি চেন্নাইয়ে ১৬ ডিসেম্বর খেলবে টিম ইন্ডিয়া।

টেস্ট ম্যাচ শেষে আগামী ১৫ জানুয়ারি পুনেতে ইংলিশদের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে নামবে বিরাট কোহলিরা। সিরিজের দ্বিতীয় ও তৃতীয় ওয়ানডে হবে যথাক্রমে ১৯ জানুয়ারি কটাকে এবং ২২ জানুয়ারি কলকাতায়। এরপর তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে অংশ নেবে ভারত-ইংল্যান্ড। কানপুরে আগামী ২৬ জানুয়ারি প্রথম ম্যাচ খেলে দুই দল ২৯ জানুয়ারি নাগপুরে দ্বিতীয় ম্যাচে মাঠে নামবে। আর সফরের শেষ ম্যাচটি খেলতে ইংলিশরা বেঙ্গালুরুতে নামবে আগামী ০১ ফেব্রুয়ারি।

২০১৬-১৭ মৌসুমে হোম সিরিজের জন্য শিডিউল ও ভেন্যু নির্ধারণ করে বিসিসিআই। এই মৌসুমে টেস্ট ভেন্যু হিসেবে অভিষেক হচ্ছে রাজকোট, বিশাখাপত্তম, পুনে, ধর্মশালা, রাঁচি ও ইন্দোরের।

ঘরের মাটিতে বাংলাদেশ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার সঙ্গে সিরিজ খেলবে ভারত। চলতি মৌসুমে ঘরের মাটিতে ভারত ১৩টি টেস্ট, আটটি ওডিআই ও তিনটি টি-টোয়েন্টি খেলবে। নিউজিল্যান্ডের বিপক্ষে তিনটি টেস্ট ও পাঁচটি ওডিআই খেলবে তারা। এছাড়া, অস্ট্রেলিয়ার বিপক্ষে চারটি টেস্ট খেলবে টিম ইন্ডিয়া।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত