বৃহস্পতিবার, ১৫ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১ অগ্রাহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

সাইবার হামলার শিকার রাশিয়া



full_894691301_1469939818আন্তর্জাতিক ডেস্ক: দেশটির গোয়েন্দা সংস্থা জানিয়েছে, রাশিয়ার সরকারি প্রতিষ্ঠানগুলো সাইবার হামলার শিকার হয়েছে। দেশটির ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) বলছে, ২০টি সংস্থার নেটওয়ার্কে ‘সাইবার স্পাইং ভাইরাস’ পাওয়া গেছে।

গত শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনের নির্বাচনী প্রচারকাজ সাইবার হামলার শিকার হয়েছে বলে জানানো হয়। ডেমোক্র্যাটরা এ জন্য রাশিয়াকে দায়ী করে। এ অভিযোগ অস্বীকার করে নিন্দা জানায় রাশিয়া। তবে যুক্তরাষ্ট্রের দিকে পাল্টা অভিযোগ ছোড়েনি রাশিয়া।

বিবিসির খবরে জানা যায়, এফএসবি বলছে, পরিকল্পিতভাবে পেশাদার হামলাকারীরা এই সাইবার হামলা চালিয়েছে। হামলাকারীদের লক্ষ্য ছিল দেশের সরকারি, বিজ্ঞান–বিষয়ক ও প্রতিরক্ষা–বিষয়ক সংস্থা। গুরুত্বপূর্ণ সরকারি অবকাঠামোগুলোও হামলার লক্ষ্যবস্তু।

এফএসবি বলছে, হামলাকারীরা ম্যালওয়্যারের মাধ্যমে কম্পিউটারের ওপর নজরদারি করতে পারছে। এভাবে তারা কি–বোর্ডে কী টাইপ করা হচ্ছে তা জানতে পারে। এমনকি কমপিউটারে ক্যামেরা, মাইক্রোফোন চালু করতে পারে এবং স্ক্রিনশট নিতে পারে।

গত সপ্তাহে দলের জাতীয় কনভেনশনের আগে ডেমোক্রেটিক জাতীয় কমিটি সাইবার হামলার শিকার হয়। পরে হ্যাক হওয়া ই-মেইল ফাঁস হয়ে যায়।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত