রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

যা করবেন হঠাৎ রক্তপাত বন্ধে



full_1188343869_1470048591লাইফ স্টাইল ডেস্ক: যেকোনো সময় দুর্ঘটনা ঘটনা ঘটতে পারে জীবনে। এর মধ্যে কাটা-ছেড়াও পড়ে। অসাবধানতাবশত, শরীরের কোথাও কেটে রক্তপাত শুরু হলে বেশির ভাগ মানুষই ঘাবড়ে যান। কিন্তু দ্রুত হাসপাতালে পৌঁছার আগে বাড়িতেই প্রাথমিক চিকিৎসা দেয়াটা খুব জরুরি।

রক্তপাত হলে করণীয় :

# কাটা জায়গাটি পরিষ্কার কাপড় বা রুমাল দিয়ে চেপে ধরুন। পরিষ্কার কিছু না পেলে হাত দিয়েই চাপ দিয়ে রাখুন।

# হৃৎপিণ্ডের অবস্থানের চেয়ে কাটা অংশটি বেশি উঁচুতে ধরে রাখুন। রক্তপাতের অঙ্গটি বিশ্রামে রাখুন, নড়াচড়া বন্ধ করে দিন। যেমন কারও হাত কেটে গেলে হাতটিকে সহজেই হৃৎপিণ্ডের অবস্থানের চেয়ে ওপরে নেয়া সম্ভব। পা কিংবা শরীরের অন্যান্য যেসব অংশ উঁচু করে রাখা যাচ্ছে না, সেসব অংশের নড়াচড়া বন্ধ করে দিন।

# আক্রান্ত ব্যক্তিকে দ্রুত হাসপাতালে নিয়ে যেতে দেরি হলে এবং রক্তপাত কোনোভাবেই বন্ধ করা না গেলে রোগীর জীবন বাঁচানোর শেষ চেষ্টা হিসেবে কাটা অংশটি খুব শক্ত করে বেঁধে দেয়ার চেষ্টা করতে পারেন। তবে মনে রাখবেন, এটি ঝুঁকিপূর্ণ। দীর্ঘক্ষণ শক্তভাবে বেঁধে রাখার ফলে আক্রান্ত অংশের রক্ত সরবরাহ বন্ধ হয়ে যেতে পারে। এতে রোগীর জীবন বাঁচলেও অঙ্গটি অকেজো হয়ে পড়ার আশঙ্কা রয়েছে। এই প্রক্রিয়ায় পায়ের কাটা অংশ থেকে রক্তক্ষরণ হতে থাকলে ঊরু বাঁধতে হবে। হালকা করে বাঁধা হলে রক্তক্ষরণ আরো বেড়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই শক্তভাবে বাঁধতে হবে।

# হাসপাতাল দূরে হলে অন্তত কাছের কোনো চিকিৎসাকেন্দ্র থেকে শিরায় স্যালাইন শুরু করে দেয়া ভালো। সড়ক দুর্ঘটনার ক্ষেত্রে বিষয়টা জরুরি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত