সোমবার, ১১ নভেম্বর ২০১৯ খ্রীষ্টাব্দ | ২৭ কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ

ইতালিতে আইএস সন্দেহে ২ বাংলাদেশি আটক



13957417_1624610304497851_1311129451_nপ্রবাস ডেস্ক :: ইসলামিক স্টেটের সাথে জড়িত সন্দেহে ইতালির সন্ত্রাসবিরোধী বিশেষ ইউনিট (ROS) ২ বাংলাদেশিসহ ৮ বিদেশিকে অাটক করেছে। পুলিশের দাবি অনুযায়ী এরা দেশটিতে সন্ত্রাসী হামলার প্রস্তুতি নিচ্ছিল। ইতালির উত্তরাঞ্চলীয় শহর নাপলস থেকে ৫ আগস্ট তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃত ২ বাংলাদেশি হলেন- কামরুল মোহাম্মদ (৪২) ও আলী শেখ (৩২) । পুলিশ প্রথমে সন্দেহভাজন ৮ জনের দলনেতা তিউনিসিয়ার নাগরিক মোহাম্মদ কামেল এদিনকে(৪১)গ্রেফতার করে। পরিচয় প্রকাশ করা গ্রেফতারকৃত অন্যরা হলেন- তিউনিশিয়ার বাদ্রেদ্দিনে আফিয়া (২৭), মরক্কোর মোহাম্মদ চারাক্কি(৫১) এল খারাতি মোহাম্মদ, কামারি মোহাম্মদ ও মেদয়াখ মোহাম্মদ।

পুলিশ জানায়, আটককৃতদের সামাজিক যোগাযোগ মাধ্যমে জঙ্গি কার্যকলাপের প্রমাণ পাওয়া গেছে। এরা বড় অঘটন বা সন্ত্রাসী হামলা করার পরিকল্পনা করেছিল বলেও জানিয়েছে পুলিশ।

৮ জনের মধ্যে মোহাম্মদ কামেলের ছদ্ম নাম ছিল ‘বিন লাদেন’। সন্ত্রাসবাদে জড়িত থাকার অভিযোগ অঅগেও উঠেছিল তার বিরুদ্ধে। তিনি স্থানীয় সান মারচেল্ল মসজিদের বিশেষ দায়িত্বে ছিলেন এবং সেই মসজিদে থাকতেন।

তিনি সামাজিক মাধ্যমে প্যারিসের কার্টুন ম্যাগাজিন শার্লি হেবদো অফিসে হামলাকারীর বিচার নিয়েও বিরূপ মন্তব্য করেন।

ফেসবুক প্রোফাইলে তিনি লিখেছিলেন ‘আমি যতদিন মানুষ হয়ে বেঁচে থাকবো ততদিন আইএস(ISIS) হয়ে থাকবো। যদি মরে যাই তাদের সাথে শরীক হয়ে মরতে চাই।’ পাশাপাশি ফ্রান্সের পতাকা পদদলিত করার ছবিও দেন তিনি।

দুই বাংলাদেশি কামরুল মোহাম্মদ (৪২) ও আলী শেখমহ (৩২) গ্রেফতারকৃতদের বিস্তারিত তথ্য প্রকাশ করা হয়নি।

উল্লেখ্য, এর আগে ইতালির ভেনিস বিমানবন্দর থেকে জঙ্গি সন্দেহে এক যুবককে বাংলাদেশে ফেরত পাঠায় ইতালি পুলিশ।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত