সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

বন্দী ছাড়াতে ইরানকে ৪০ কোটি ডলার মুক্তিপন আমেরিকার!



full_224684785_1471625240আন্তর্জাতিক ডেস্ক: জানুয়ারি মাসে সাতজন ইরানি বন্দীর বিনিময়ে পাঁচ আমেরিকানকে মুক্ত করে আনা হয়। ইরান থেকে এই পাঁচজন আমেরিকান বন্দী মুক্ত করে আনতে নগদ ৪০ কোটি ডলার দিয়েছে আমেরিকা।

তাদের বন্দিদের মুক্তির প্রক্রিয়া দ্রুত করার উদ্দেশ্যেই ইরানকে এই ৪০ কোটি ডলার দিয়েছিল আমেরিকা। খবর বিবিসির।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কিরবি বলছেন, বন্দী মুক্তি এবং ডলার দেয়ার বিষয়টি আলাদাভাবে আলোচনা করা হয়েছে, কিন্তু পাঁচজন আমেরিকান বন্দী ইরান ছেড়ে আসার পরই সেই অর্থ ছাড় করা হয়েছে।

এদিকে এই অর্থ দেয়ার বিষয়টি মার্কিন নির্বাচনের আগে রিপাবলিকানদের হাতে নতুন অস্ত্র তুলে দিয়েছে। এ ঘটনা জানাজানির পর ওবামা প্রশাসনের বিরুদ্ধে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।

তবে চাঞ্চল্যকর তথ্য হচ্ছে, যতক্ষণ না মার্কিন বন্দীদের নিয়ে সুইস এয়ারের বিমান তেহরান ছেড়েছে, ততক্ষণ জেনেভায় ডলার বাহী বিমানটিকেও আটকে রেখেছিল মার্কিন কর্মকর্তারা। ওয়াল স্ট্রিট জার্নাল সম্প্রতি একটি প্রতিবেদন করেছে, যেখানে বলা হয়েছে, ইরান থেকে মার্কিন বন্দীদের মুক্তির উপরই নির্ভর করছিল ওই অর্থ ছাড়ের বিষয়টি।

তবে এটিকে মুক্তিপণ হিসাবে মানতে নারাজ হোয়াইট হাউজ। তারা বলছে, ১৯৭৯ সালের দীর্ঘ অর্থনৈতিক বিরোধের অংশ হিসাবেই ওই অর্থ দেয়া হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত