শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

বিমানসেবিকা ও পাইলটদের গোপন কোডগুলি জানেন কি?



full_895445225_1471667139নিউজ ডেস্ক : বিমানসেবিকা এবং পাইলটের মধ্যে সাঙ্কেতিক কিছু কথোপকথন হয়। জাম্পসিট, বাল্কহেড— শব্দগুলো আমাদের কাছে দুর্বোধ্য হলেও এদের প্রত্যেকটারই কিন্তু বিশেষ অর্থ রয়েছে। বিমান ওড়ার জন্য তৈরি কি না বা বিপদের মোকাবিলার জন্য কতটা প্রস্তুত তা এই ভাবে বিমানসেবিকার থেকে জেনে নেন পাইলট। শব্দগুলির মানে জানলে ওড়ার আগে সিটে বসে আপনিও বুঝে নিতে পারেন ঠিক কতটা সুরক্ষিত আপনি। দেখে নেওয়া যাক তেমনই কিছু সাঙ্কেতিক শব্দের অর্থ।

প্রিপেয়ার ডোরস্‌ ফর ডিপারচার/ অ্যারাইভাল: আপৎকালীন সুরক্ষার জন্য প্রত্যেক বিমানে স্লাইডার ডোর থাকে। জরুরি অবতরণে অনেক সময়ই এই স্লাইডার কাজে লাগানো হয়ে থাকে। প্রতি বার বিমান ওড়ার আগে তা ঠিকঠাক রয়েছে কি না এই ভাবে যাচাই করে নেন পাইলট।

ক্রস-চেক/ ক্রস-চেক কমপ্লিট: ওড়ার আগে দরজা ঠিক মতো বন্ধ হয়েছে কি না তা এই ভাবে জেনে নেন পাইলট। পাইলট বলেন ক্রস-চেক। সব কিছু খতিয়ে দেখে বিমানসেবিকা বলেন ক্রস-চেক কমপ্লিট।

জাম্প সিট: বিমানে কর্মীদের জন্য বরাদ্দ বিশেষ ছোট আসনগুলি সঠিক অবস্থায় আছে কি না তা বুঝতে ব্যবহার করা হয় এই কোড।

বাল্ক হেড: বিমানে প্রথম সারির সিটের ঠিক সামনের দেওয়ালটিকে বলা হয় বাল্কহেড। কেবিনের সঙ্গে যাত্রীদের আলাদা করে রাখে এটি।

ডেড হেড: বিমানকর্মী অসুস্থ হয়ে পড়লে তাঁকে যাত্রী আসনে বসিয়ে নিয়ে যাওয়া হয়। বিমান নিয়ন্ত্রকদের ভাষায় সেই বিমানকর্মী ডেডহেড। এই শব্দটি শুনতে পাওয়ার অর্থ হঠাৎ অসুস্থ হয়ে পড়েছেন কোনও বিমানকর্মী।

রেড আই: পাইলটদের জন্য এই শব্দটি ব্যবহার করা হয়। না ঘুমিয়ে সারা রাত বিমান ওড়ানোর প্রয়োজন হলে সেই পাইলটের রেডআই শিফট‌্ চলছে বলা হয়।

রানার্স‌: এর অর্থ বিমানটিতে এখনও কিছু যাত্রী আসা বাকি। যাঁরা অন্য বিমান দেরিতে চলায় এখনও এই বিমানে এসে পৌঁছতে পারেননি।

ইক্যুইপমেন্ট লুকস গুড: এই ধরনের কোনও বাক্য শুনলে বুঝবেন যে বিমানে কোনও যান্ত্রিক গোলযোগ নেই।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত