শনিবার, ২৪ অগাস্ট ২০১৯ খ্রীষ্টাব্দ | ৯ ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ

কলেজে ভর্তির সময় মাদক পরীক্ষা বাধ্যতামূলক!



1472803708আর্ন্তজাতিক ডেস্ক ::কলেজে ভর্তিতে বাধ্যতামূলক মাদক পরীক্ষার নিয়ম চালুর চিন্তা করছে ফিলিপাইন সরকার। দেশটির উচ্চ শিক্ষা বিষয়ক কমিশনের এক কর্মকর্তা বিষয়টি জানান। অবৈধ মাদকের বিরুদ্ধে প্রেসিডেন্ট রড্রিগো দুতের্তের চলমান অভিযানে নতুন সংযোজন এ পদক্ষেপ। এ খবর দিয়েছে আল জাজিরা।
কমিশন অন হায়ার এডুকেশন-এর নির্বাহী পরিচালক জুলিতো ভিত্রিওলো বলেন, ‘মাদকমুক্ত কলেজ ক্যামপাস গড়তে প্রেসিডেন্টের আহ্বান থেকে এ পরিকল্পনার জন্ম। কারণ, আমরা মাদক ব্যবহারের ব্যাপক নেতিবাচক প্রভাব দেখতে পাচ্ছি।’ তিনি বলেন, ‘ছাত্রদের জন্য গুরুত্বপূর্ণ হচ্ছে মাদক ব্যবহার না করা। তারা যদি পড়ালেখা চালিয়ে যেতে চায়, তাহলে এ পদক্ষেপ প্রতিরোধক হিসেবে কাজ করবে।’ ভিত্রিওলো বলেন, যেসব শিক্ষার্থী পরীক্ষায় মাদক গ্রহণ করেন বলে ধরা পড়বে, তাদেরকে পুনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। মাদক ছাড়ার পর তারা পড়ালেখা পুনরায় শুরু করতে পারবে। ফিলিপাইনের কয়েকটি বিশ্ববিদ্যালয় আগে থেকে নিজ উদ্যোগেই মাদক পরীক্ষা শুরু করেছে।
মে মাসে নির্বাচিত হয়ে ক্ষমতায় আসার পর থেকেই, মাদকের বিরুদ্ধে লড়াইকে নিজের অন্যতম প্রধান এজেন্ডায় রূপ দিয়েছেন প্রেসিডেন্ট দুতের্তে। ৩০শে জুন আনুষ্ঠানিক ভাবে কার্যভার গ্রহণের পর, অবৈধ মাদকের সঙ্গে সংশ্লিষ্ট ২৪০০ মৃত্যুর ঘটনা ঘটেছে দেশটিতে। কর্তৃপক্ষের দাবি, মাদক চক্রগুলো গ্রেপ্তারে বাধা দেয়ায় ও গ্যাং-গুলোর মধ্যে বিবাদের দরুন মৃত্যুর সংখ্যা এত বেশি। জাতিসংঘ ও ম্যানিলার অন্যতম গুরুত্বপূর্ণ মিত্র যুক্তরাষ্ট্র এ ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে। তবে দুতের্তে তার নির্বাচনী প্রতিশ্রুতি পূরণের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত