বুধবার, ১৪ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩০ কার্তিক ১৪২৫ বঙ্গাব্দ

নিখোঁজ থাকা জিম্বাবুয়ের প্রেসিডেন্টের খোঁজ মিলেছে



full_215383285_1472915017নিউজ ডেস্ক: দীর্ঘ সময় ধরে নিখোঁজ থাকা জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবেরকে আজ শনিবার জিম্বাবুয়ের রাজধানীর হারারে বিমান বন্দরে তাকে দেখা গেছে। নিরাপত্তাকর্মীদের ভীড় ঠেলে তিনি যখন বের হয়ে আসছিলেন, তখন তাকে হাস্যোজ্জ্বল দেখাচ্ছিলো বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।

৯২ বছর বয়সী এই প্রেসিডেন্ট গত মার্চে এক সফরে ভারতে যান তিনি। সেখানে ভারতের ধর্মীয় নেতা শ্রী শ্রী রবি শংকরের দাতব্য সংস্থা আর্ট অব লিভিং আয়োজিত ওয়ার্ল্ড কালচারাল ফেস্টিভলে যোগ দেওয়ার কথা ছিল তার। কিন্তু ভারতের পৌঁছেও মুগাবে অনুষ্ঠানে যোগ দেননি।

তার মুখপাত্র জর্জ চারাম্বা জানান, ভারতে অপর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থার কারণে তিনি এ সফর বাতিল করেছেন এবং কয়েকদিনের মধ্যেই জিম্বাবুয়ে ফিরে আসছেন। কিন্তু তারপর থেকেই তার কোনও খোঁজ পাওয়া যাচ্ছিল না।

এর আগে ২০১১ সালে উইকিলিকসের ফাঁস হওয়া তার বার্তায় উল্লেখ করা হয়, মুগাবে জটিল ক্যান্সারে আক্রান্ত। মুগাবে নিখোঁজের পর গুজব ওঠে, তিনি ভয়াবহ অসুস্থ হয়ে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে গিয়ে থাকতে পারেন; আবার মরেও গিয়ে থাকতে পারেন। আবার কেউ কেউ তখন দাবি করে সিঙ্গাপুরে চিকিৎসা নিতে গেছেন মুগাবে। সেখানে তিনি এর আগেও চিকিৎসা নিয়েছেন।

শনিবার দেশে ফেরার পর মুগাবে সেই গুজব উড়িয়ে দিয়েছেন। তিনি দাবি করেছেন, ‘দুবাই তিনি ঠিকই গেছেন, তবে সেটা পারিবারিক কাজে।’

তিনি আরো বলেন, ‘হুম, আমি মরে গিয়েছিলাম সত্যিই। কেননা দেশের বাইরে থাকলে আমার অস্বিত্ব থাকে না। তবে দেশে ফিরে আমি পুনরুজ্জীবন পেয়েছি।’

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত