মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৩ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে নরওয়ে আ. লীগ নেতৃবৃন্দের মতবিনিময়



full_711855053_1473142068প্রবাসী ডেস্ক: রোববার নরওয়ের রাজধানী অসলোতে পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ এবং সংক্ষিপ্ত মতবিনিময় সভায় নরওয়ে আওয়ামী লীগের নেতৃবৃন্দ যোগদান করেন। উল্লেখ্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী গত রোববার ইউরোপ সফরের অংশ হিসেবে এক সংক্ষিপ্ত সরকারী সফরে নরওয়ের রাজধানী অসলো আসেন। তিনি নরওয়ের পররাষ্ট্র মন্ত্রীর সাথে দ্বিপাক্ষিক বিষয়গুলো নিয়ে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন এবং বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

মত বিনিময় সভায় উপস্থিত ছিলেন সুইডেনে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত গোলাম সারোয়ার, নরওয়ের অসলোতে নিযুক্ত বাংরাদেশের অনারারী কন্সাল শহিদুর রহমান, পররাষ্ট্র মন্ত্রনালয়ের পরিচালক শাহ আসিফ রহমান।

পররাষ্ট্রমন্ত্রীকে স্বাগত জানান নরওয়ে আওয়ামী লীগের সভাপতি রুহুল আমিন মজুমদার, সিনিয়র সহসভাপতি মোস্তাফিজুর রহমান খান, সাধারণ সম্পাদক মফিজুর রহমান এবং সহসভাপতি মোহাম্মদ মাসুম প্রবাসীদের বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধাসহ বিভিন্ন দাবি দাওয়ার কথা তুলে ধরেন মন্ত্রীর কাছে।

নরওয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী আহমেদ রুবায়েত শরীফ, ক্রমবর্ধমান বিশ্ববাজারে প্রকৌশলীদের চাহিদা পুরনের লক্ষে চীন, ভারতসহ বিভিন্ন দেশেরমত বাংলাদেশেরও দক্ষ প্রকৌশলীদের বিশ্ববাজারে সহজে প্রবেশের বিষয়ে বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপ নেওয়ার বিষয়ে আরও আন্তরিক হওয়ার জন্য অনুরোধ করেন এবং মন্ত্রী এ ব্যাপারে আশ্বাস দেন।

বক্তারা যুদ্ধাপরাধী মীর কাশেম এর ফাঁসির রায় কার্যকর হওয়ায় উচ্ছ্বাস প্রকাশ করেন ও যুদ্ধাপরাধীর পক্ষে পাকিস্তানের বিবৃতির তীব্র নিন্দা জানান এবং সেই সাথে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করার প্রত্যয় ব্যক্ত করেন। বক্তারা আরও বলেন, ১৯৭৪ সালের স্বাক্ষরিত ত্রিপক্ষীয় চুক্তির ১৩ অনুচ্ছেদ অনুযায়ী, পাকিস্তান সরকার ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীর বিচার করবে- এই মর্মে বাংলাদেশ সরকার ১৯৫ জন পাকিস্তানি যুদ্ধাপরাধীকে পাকিস্তানের কাছে হস্তান্তর করে। কিন্তু দুঃখের বিষয় পাকিস্তান সরকার আজো তাদের বিচার সম্পন্ন করেনি।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত