রবিবার, ১৮ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৪ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

আহসান উল্লাহ মাস্টার হত্যা: হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ



full_89960766_1473230275নিউজ ডেস্ক: গাজীপুরে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় হাইকোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়েছে। গত ১৫ জুন আলোচিত এ হত্যা মামলার রায় দেওয়া হয়।

আজ বুধবার ১৮২ পৃষ্ঠার এই রায় সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়। এই রায়ে বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারসহ ছয়জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হলেও বিচারিক আদালতে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১১ আসামিকে খালাস দিয়েছেন হাইকোর্ট।

এই খালাসের রায় স্থগিত করতে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে গিয়ে প্রাথমিকভাবে কাঙ্ক্ষিত আদেশ পেলেও তা শেষ পর্যন্ত নিয়মিত বেঞ্চে টেকেনি। গত ১৭ জুলাই আপিল বিভাগের সিদ্ধান্ত অনুসারে কারাগারে থাকা খালাসপ্রাপ্তদের মুক্তির বাধা কাটে।

রায় প্রকাশের মাধ্যমে সংক্ষুব্ধ কোনো পক্ষ এখন অনুমতি মিললে আপিল বিভাগে আপিলের আবেদন করতে পারবেন। এরপর শেষ সুযোগ হিসাবে থাকছে পুনর্বিবেচনার আবেদন। আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যা মামলায় নিম্ন আদালত বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছিল।

আপিলের রায়ে হাই কোর্টের বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ গত ১৫ জুন নুরুল ইসলাম সরকারসহ ছয়জনের মৃত্যুদণ্ড বহাল রাখেন। রায়ে সাতজনের সাজা কমিয়ে দেওয়া হয় যাবজ্জীবন কারাদণ্ড। নিম্ন আদালতে যাবজ্জীবন পাওয়া ছয় আসামির মধ্যে একজনের ক্ষেত্রে সেই দণ্ডই বহাল থাকে। যাবজ্জীবনের পলাতক এক আসামি আপিল না করায় তার ক্ষেত্রেও বহাল থাকে একই সাজা।

নিম্ন আদালতে মৃত্যুদণ্ডে দণ্ডিতদের মধ্যে সাত আসামি হাই কোর্টে খালাস পান। এদের মধ্যে তিনজন পলাতক ও চারজন কারাগারে আছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত