সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

লেখাপড়া শিখতেই হবে, মনোযোগ দিতেই হবে, বইগুলো সাজিয়ে রাখার জন্য নয়- প্রধানমন্ত্রী শেখ হাসিনা



14285394_965359756923597_422547163_oজেসমিন মনসুর: প্রধানমন্ত্রী বলেছেন, ‘লেখাপড়া শিখতেই হবে, মনোযোগ দিতেই হবে। বইগুলো সাজিয়ে রাখার জন্য নয়।’ দেশকে এগিয়ে নিতে, ভবিষ্যতের সমৃদ্ধ বাংলাদেশের নেতৃত্ব দিতে, নিজেদের যোগ্য নাগরিক হিসেবে প্রস্তুত করতে শিক্ষার্থীদের পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গত ৮ই সেপ্টেম্বর সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ‘আর্ন্তজাতিক স্বাক্ষরতা দিবস ২০১৬’ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ বক্তব্য রাখেন।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান, উপ-আনুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর মহাপরিচালক রুহুল আমিন সরকার।
অনুষ্ঠানে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভার বার্তা পড়ে শোনান বাংলাদেশে নিযুক্ত ইউনেস্কোর একজন প্রতিনিধি।
বার্তায় ইরিনা বোকোভা বলেন, ক্ষুধা, দারিদ্র্য, নিরক্ষরমুক্ত করার ক্ষেত্রে পৃথিবী অনেকে এগিয়েছে।
তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে হবে, বাঙালির ত্যাগের ইতিহাস জানতে হবে। বিশ্ব সভায় আমরা মাথা উঁচু করে চলবো, সেভাবে আজকের শিশুদের আগামীর জন্য গড়ে উঠতে হবে

শিক্ষকদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ‘আপনারা একটা মহান পেশায় আছেন। জাতির পিতা প্রায়ই বলতেন, সোনার বাংলা গড়ার জন্য সোনার মানুষ চাই। সে সোনার মানুষ গড়ার কারিগর আপনারাই।’

তিনি বলেন, ‘আজকের শিশুরাই তো ভবিষ্যতের মন্ত্রী, প্রধানমন্ত্রী, বিজ্ঞানী, শিল্পী, সাহিত্যিক, বড় বড় চাকরিজীবী হবে। কাজেই সে হিসেবে নিজেদের গড়ে তুলতে হবে।
বিভিন্ন ছাত্র সংগঠন, জনপ্রতিনিধি, সামাজিক ও রাজনৈতিক সংগঠন, সরকারি-বেসরকারি কর্মচারী-কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি-পেশার শিক্ষিত জনগোষ্ঠীকে নিরক্ষর মুক্ত বাংলাদেশ গড়তে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত