শনিবার, ২২ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৭ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

সামাদ পুত্র ডনের কপাল খুলছে



untitled-1-copy-6আওয়ামী লীগ নেতা ও সাবেক পররাষ্ট্র মন্ত্রী মরহুম আব্দুস সামাদ আজাদের পুত্র আজিজুস সামাদ ডন এবার আওয়ামী লীগের ওয়াকিং কমিটিতে গুরুত্বপূর্ণ পদে আসছেন। দলের দায়িত্বশীল সূত্রগুলো জানিয়েছে, বাবার মৃত্যুর পর থেকে রাজনীতিতে লেগে থাকা আজিজুস সামাদ ডনের প্রতি দলীয় সভানেত্রী ও প্রধানমন্ত্রী সহানুভূতিশীল এবং সন্তুষ্ট। দলের সকল নেতারাও চান আওয়ামী লীগের দুঃসময়ের প্রথম সারির নেতা আব্দুস সামাদ আজাদের ছেলে এবার দলে গুরুত্বপূর্ণ পদ পাক।

বঙ্গবন্ধুর বিশস্ত সহচরদের প্রায় সবার সন্তানরাই দলীয় রাজনীতিতে ইতিমধ্যে গুরুত্বপূর্ণ পদ-পদবী পেয়ে রাজনৈতিকভাবে প্রতিষ্ঠিত হয়েছেন। কেউ মন্ত্রী, কেউ কেউ দলের নেতা আবার কেউবা সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর আব্দুস সামাদ আজাদের জ্যেষ্ঠ পুত্র আজিজুস সামাদ ডন দলের বিভিন্ন কর্মসূচিতে সক্রিয় থাকলেও তাকে সেভাবে মূল্যায়ন করা হয়নি। কেন্দ্রীয় উপকমিটিতে সহ-সম্পাদক পদে তাকে রাখা হয়েছে।
মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক আব্দুস সামাদ আজাদ ছিলেন বঙ্গবন্ধু শেষ মুজিবর রহমানের ঘণিষ্ঠ সহচর। একাত্তরে প্রবাসী সরকারের রাষ্ট্রদূত হিসেবে পৃথিবীর বিভিন্ন দেশে মুক্তিযুদ্ধের স্বপক্ষে ব্যাপক জনমত গড়ে তুলতে ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর তিনিই ছিলেন এদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী। ১৯৭৫ এর ১৫ আগস্টের পর দীর্ঘ কারা নির্যাতন ভোগ করেন তিনি। ১৯৮১ সাল থেকে আমৃত্যু বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার পাশে দাঁড়িয়ে থেকে দলের নেতৃত্ব দিয়েছেন। পঞ্চম সংসদে বিরোধী দলের উপনেতা হিসেবে তার ভূমিকা গৌরবোজ্জল। বৃহত্তর সিলেটের কৃতি সন্তান আব্দুস সামাদ আজাদ ১৯৯৬ সালে শেখ হাসিনার সরকারের পররাষ্ট্র মন্ত্রী ছিলেন। আমৃত্যু সংসদ সদস্য ও দলের প্রেসিডিয়াম সদস্য ছিলেন। বাবার মৃত্যুর পর শূন্য আসনের উপনির্বাচনে পুত্র আজিজুস সামাদ আজাদ ডনকে মানুষ প্রার্থী করতে চেয়েছিল। কিন্তু আওয়ামী লীগ সেই উপনির্বাচন বর্জন করায় ডন প্রার্থী হননি।
বাবার রাজনৈতিক আদর্শের পথ ধরে আজিজুস সামাদ আজাদ ডন ছাত্রজীবন থেকেই আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয়।দলের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন আজিজুস সামাদ আজাদ ডন। বৃহত্তর সিলেটের নেতাকর্মী ছাড়াও বিভিন্ন মতের মানুষরাও মনে করেন, আব্দুস সামাদ আজাদের যে অবদান তা বিবেচনায় নিয়ে ডনকে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা দলে যে দায়িত্ব দিতে চাচ্ছেন তা সঠিক সিদ্ধান্তই নয়; এতে রাজনীতি ও মানুষ উপকৃত হবে।
মেরিন ইঞ্জিনিয়ার আজিজুস সামাদ আজাদ ডনও বাবার মতোই বর্তমানে ফুলটাইম রাজনীতি করছেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত