বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

ইতালিতে বাংলাদেশিদের স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত



visa20161016133156প্রবাস ডেস্ক:ইতালিতে বাংলাদেশিদের জন্য একটি কঠিন সময় যাচ্ছে। দিন যতই যায় ততই আইনের সংস্কার চলছে। অদূর ভবিষ্যতে এক সময়ের
বসবাসের সুবর্ণ সম্ভাবনাময় দেশ ইতালিতে বাংলাদেশিদের প্রবেশ কঠিন হয়ে গেছে। এরই মধ্যে বাংলাদেশিদের জন্য স্টুডেন্ট ভিসা পেতে অনেক পরিবর্তন আনা হয়েছে। ইতালিতে উচ্চ শিক্ষা অর্জনের এই পথটিও বিভিন্ন শর্তের কারণে এখন বন্ধের পথে।
তবে এখনও ফ্যামিলি রিইউনিয়ন ভিসা চালু আছে। তবে বর্তমানে ইতালিতে ফ্যামিলি ভিসার ক্লিয়ারেন্স পেতে অনেক দুর্ভোগ পোহাতে হয় প্রবাসীদের। আবার এই ভিসা পাওয়া তুলনামূলক সহজও নয়।
ইতালিতে স্টুডেন্ট ভিসায় নতুন কিছু কঠিন শর্ত যোগ করা হয়েছে। আগে ইতালিতে স্টুডেন্ট ভিসায় আসতে একজন ছাত্রের ৫ পয়েন্ট হলেই সে আবেদন করতে পারত। আবার কোন বিশ্ববিদ্যালয়ের দরকার হত না। বর্তমানে এক পয়েন্ট বাড়ানোর পর আইএলটিএসে সর্বনিম্ন স্কোর ৬ পয়েন্ট করা হয়েছে। যা আগে প্রয়োজন ছিল না।
ফলে শিক্ষার জন্য ইতালিতে আসতে আগ্রহী বাংলাদেশী শিক্ষার্থীদের এসব শর্ত পূরণ করেই আসতে হবে। এর আগে সিজনাল কাজের জন্য কৃষি ভিসায় বাংলাদেশ থেকে গত কয়েক বছর ধরে শ্রমিক আনা বন্ধ করে দেয় ইতালি সরকার। কূটনৈতিকভাবে এই সমস্যা এখনো সমাধান হয়নি। যার ফলে অনেক বছর ধরে ইতালিতে সিজনাল ভিসায় শ্রমিক আসতে পারছে না। এর মধ্যে আবার স্টুডেন্ট ভিসায় নতুন শর্ত যোগ হওয়ার কারণে ছাত্র আসা বন্ধ হয়ে যেতে পারে না।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত