শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

শ্রীমঙ্গলে সনাকের মানববন্ধন



14581556_2141356282757195_1859976630788531580_n‘জলবায়ু অভিযোজনে ক্ষতিপূরণ হিসেবে ঋণ নয়, অনুদান চাই’ এ শ্লোগানকে সামনে রেখে এবং জলবায়ু তহবিল ব্যবস্থাপনায় স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিত করার দাবিতে মৌলভীবাজারের শ্রীমঙ্গলে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার সকাল ১১ টায় সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি শ্রীমঙ্গল এর উদ্যোগে শ্রীমঙ্গল চৌমুহনা চত্তরে এক মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধনে সনাক সহ-সভাপতি ও জলবায়ু বিষয়ক উপকমিটির আহ্বায়ক দিদার আহমেদ শাহীন এর সভাপতিত্বে মানববন্ধনের উদ্দেশ্য নিয়ে বক্তব্য রাখেন সনাক সদস্য দ্বীপেন্দ্র ভট্টাচার্য। ইয়েস সদস্য সৈয়দ মোত্তাকিন বিল্লাহ এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্য রাখেন স্বজন সমন্বয়কারী সাংবাদিক সৈয়দ ছায়েদ আহমদ, সদস্য নিতেশ সুত্রধর, পরিমল সিং বাড়াইক, একুশে টিভি জেলা প্রতিনিধি বিকুল চক্রবর্ত্তী, পাহাড় রক্ষা উন্নয়ন সোসাইটি সহসভাপতি জাহানারা বেগম, লাউয়াছড়া বন জীববৈচিত্র রক্ষা আন্দোলন কমিটি যুগ্ন আহবায়ক জাবেদ ভূইয়া,
এসময় উপস্থিত ছিলেন সনাক সদস্য জিডিশন প্রধান সুছিয়াংসহ সাংবাদিক, এনজিও প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি এবং সনাক, স্বজন, ইয়েস ও ইয়েস ফ্রেন্ডস সদস্য সদস্যবৃন্দ এবং টিআইবি’র কর্মকর্তাবৃন্দ।
মানববন্ধনে বক্তারা আগামী ৭-১৮ নভেম্বর ২০১৬ তারিখে মরোক্কোতে অনুষ্ঠিতব্য কপ-২২ সম্মেলনে অংশগ্রহণকারী উন্নত দেশের প্রতিশ্রুতির বাস্তবায়ন, সবুজ জলবায়ু তহবিল হতে তহবিল সংগ্রহ এবং তা ব্যবহারে স্বচ্ছতা, জবাবদিহিতা এবং নাগরিক অংশগ্রহণ নিশ্চিতের দাবী জানানো হয়। জলবায়ুর ক্ষতিকারক প্রভাবে সমুদ্র উপকূলবর্তী মানুষ এবং পাহাড়ী অঞ্চলের মানুষ মারাত্মক ঝুকিপূর্ন অবস্থানে রয়েছে । সকলে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জীব বৈচিত্র্য রক্ষা এবং বিপর্যয়ের হাত থেকে বাচানোর জন্য আহবান জানান। জলবায়ু তহবিলের বাস্তবায়িত প্রকল্পসমূহে আরো বেশী গুরুত্ব দেয়ার জন্য সরকারের প্রতি বিশেষ ভাবে অনুরোধ জানান। বক্তারা আরো বলেন শিল্পোন্নত দেশগুলো প্রতিশ্রুত জলবায়ু তহবিলের বিপরীতে খুবই কম অর্থ ছাড়ের বিষয়টি অত্যন্ত হতাশাজনক বলে উল্লেখ করেন এবং প্রতিশ্রুত অর্থের সঠিক সময়ে ছাড় ও স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ এর মাধ্যমে অর্থ ব্যয়ের আহ্বান জানান।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত