মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ১০ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

আহমেদ নূরের গবেষণাধর্মী গ্রন্থ ‘আপন আলোয় আব্দুস সামাদ আজাদ’



unnamed-3-46স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী জননেতা আব্দুস সামাদ আজাদের প্রায় সাত দশকের বর্ণাঢ্য রাজনৈতিক জীবন নিয়ে বিশিষ্ট সাংবাদিক ও লেখক আহমেদ নূর রচিত ‘আপন আলোয় আব্দুস সামাদ আজাদ’ গ্রন্থ প্রকাশিত হয়েছে। গ্রন্থেটিতে আবদুস সামাদ আজাদের জীবন-সংগ্রামের প্রামাণ্য ইতিহাস এবং ব্যক্তি আব্দুস সামাদ আজাদের নানা দিক উঠে এসেছে।
আব্দুস সামাদ আজাদ বাংলাদেশের রাজনীতির এক প্রবাদপুরুষ। এ দেশের মানুষের কাছে তিনি আপন আলোয় উদ্ভাসিত। এক ত্রিকালদর্শী রাজনীতিবিদ। ব্রিটিশ আমলে তাঁর ছাত্র রাজনীতিতে হাতেখড়ি। পাকিস্তান আমলে তুখোড় রাজনীতিবিদ। স্বাধীন বাংলাদেশের অভ্যূদয়ের সাথে ছিলেন ওতপ্রোতভাবে জড়িত। তিন পতাকার অংশীদার এই মানুষটি তাঁর মেধা ও প্রজ্ঞায় এক সময় ছাপ্পান্ন হাজার বর্গমাইল পেরিয়ে উপমহাদেশের রাজনীতির এক মহিরুহে পরিণত হন। বর্ণাঢ্য জীবনের অধিকারী এই নেতা ছিলেন এদেশের রাজনীতির অনেক উত্থান-পতনের জীবন্ত ইতিহাস। রাজনীতির অনেক অলি-গলি পথ আর ভাঙা-গড়ার খেলা খুব কাছে থেকে প্রত্য করেছেন বর্ষীয়ান এই নেতা। তাঁর এই লড়াকু উত্থান, সংগ্রামী জীবন আর রাজনীতিতে অসামান্য অবদানের অনেকটুকুই আমাদের অজানা।
বর্ষীয়ান এই জননেতার মৃত্যুর এক দশক পেরুলেও তাঁর জীবন ও কর্ম নিয়ে উল্লেখযোগ্য কোনো কাজ হয়নি। সাংবাদিক আহমেদ নূর অত্যন্ত সাবলীল ও প্রাঞ্জল গদ্যে আপন আলোয় আব্দুস সামাদ আজাদ বইটিকে সাজিয়েছেন। বইটি দুই ভাগে বিভক্ত। প্রথম ভাগে রয়েছে বহু নথি ও সাময়িক পত্র ঘেঁটে আহরিত তথ্যের আলোকে এই নেতার প্রামাণ্য সংগ্রামী জীবন সম্পর্কে আলোকপাত। দ্বিতীয় ভাগে রয়েছে তাঁকে ঘিরে লেখকের ব্যক্তিগত স্মৃতিচারণ। আব্দুস সামাদ আজাদের ঘনিষ্ট সান্নিধ্যে থেকে লেখক একজন মানুষ ও রাজনীতিবিদ আব্দুস সামাদ আজাদকে যেভাবে দেখেছেন এবং উপলব্ধি করেছেন তা-ই এখানে তুলে ধরার চেষ্টা করেছেন।
বইটি প্রকাশ করেছে শেকড় সন্ধানী প্রকাশনী সংস্থা ‘উৎস প্রকাশন’। জননেতা আব্দুস সামাদ আজাদের জীবন ও কর্মভিত্তিক প্রথম প্রকাশ-হিসেবে বইটি শুধু পাঠ্য নয়, অবশ্যই সংগ্রহে রাখার মতো।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত