সোমবার, ১৯ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৫ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রী পুরাতন কারাগার পরিদর্শনে যাচ্ছেন আজ



1478313460নিউজ ডেস্ক:: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ শনিবার বেলা ৩টায় নাজিম উদ্দিন রোডস্থ পুরাতন কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে যাচ্ছেন।
১৭৮৮ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানি আমলে পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডে নির্মিত হয় ঢাকা কেন্দ্রীয় কারাগার। প্রথমে এটি ক্রিমিনাল ওয়ার্ড নামে পরিচিত ছিল। ঢাকা কেন্দ্রীয় কারাগার ইংরেজ, পাকিস্তান ও স্বাধীন বাংলাদেশের নানা ঘটনার সাক্ষী। চলতি বছরের জুলাইয়ে কেরানীগঞ্জের তেঘরিয়া ইউনিয়নের রাজেন্দ্রপুরে স্থানান্তর করা হয় ঢাকা কেন্দ্রীয় কারাগার। দেশের প্রাচীনতম এই কারাগার এখন শুধুই ইতিহাস। এই কারাগারে আছে অনেক স্মৃতিবিজড়িত ঘটনা। ১৯৭৫ সালের ৩ নভেম্বর এই কারাগারের নির্জন প্রকোষ্ঠে জাতীয় চার নেতাকে নৃশংসভাবে হত্যা করা হয়।
বৃটিশ আমল থেকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে শুধু অপরাধীরাই বন্দী থাকেনি, থেকেছে দেশপ্রেমিক, মানুষের মুক্তি সংগ্রামে অনেক লড়াকু বীর। রাজনৈতিক জীবনে বহুবার ঢাকা কেন্দ্রীয় কারাগারে জেল খেটেছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ভাষা আন্দোলন ছাড়াও ছয় দফা, আগরতলা ষড়যন্ত্র মামলাসহ বিভিন্ন রাজনৈতিক ও সামরিক সরকার বিরোধী আন্দোলনে পাকিস্তান আমল থেকে স্বাধীন বাংলাদেশেও জেল খেটেছেন অনেক সংগ্রামী নেতা। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধ শুরু হলে কয়েদীখানা খুলে দেয় কারারক্ষীরা। মুক্তিযুদ্ধে কারারক্ষী ও কর্মকর্তারাও যুদ্ধে অংশ নেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার মাত্র ৮০ দিনের মাথায় জাতীয় চার নেতাকে নির্মমভাবে হত্যা করা হয় ঢাকা কেন্দ্রীয় কারাগারে।
নাজিম উদ্দিন রোডের পুরাতন এ কারাগার বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও জাতীয় চার নেতার জাদুঘর নির্মাণসহ ঐতিহাসিক স্থান ও স্থাপনা সংরক্ষণের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে এটিকে বিনোদন কেন্দ্র হিসেবে গড়ে তোলার পরিকল্পনা রয়েছে সরকারের। উন্নয়ন পরিকল্পনা নির্দিষ্ট করার আগে সরেজমিনে ঘুরে দেখার অংশ হিসেবে ঢাকা কেন্দ্রীয় কারাগার পরিদর্শনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে যাচ্ছেন বলে একটি সূত্র জানিয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত