সোমবার, ২৪ সেপ্টেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ৯ আশ্বিন ১৪২৫ বঙ্গাব্দ

২৪ নভেম্বর থেকে বৃটিশ হোম অফিসের ইমিগ্রেশন আইনে পরিবর্তন আসছে



211138-ukimmigrationআন্তর্জাতিক ডেস্ক:: বৃটিশ হোম অফিস অভিবাসন প্রত্যাশীদের জন্য নূতন নিয়মাবলী প্রবর্তন করতে যাচ্ছে। হোম অফিসের ওয়েব সাইডে গত বৃহস্পতিবার (৩ নভেম্বর) বেশ কিছু পরিবর্তনের কথা বলা হয়েছে যা ২৪ নভেম্বর তারিখ বা তৎপরবর্তী সময়ের আবেদনকারীদের উপর প্রযোজ্য হবে বলে বিশদভাবে বলা হয়েছে।
টিয়ার ২ এর ক্ষেত্রে যে সকল পরিবর্তন হচ্ছে সেগুলির মধ্যে
ইনডিপেনডেন্ট মাইগ্রেশন এডভাইসরি কমিটি কর্তৃক পর্যালোচিত টায়ার-২ সংক্রান্ত বৃটিশ সরকার কর্তৃক ঘোষিত নি¤œরূপ বিধি মেনে চলতে বলা হয়েছে
টিয়ার ২ ২ অধিনে অভিজ্ঞ কর্মীদের বার্ষিক বেতন ২৫,০০০ পাউন্ড (কিছু ব্যতিক্রমসহ) নির্ধারণ করা হয়েছে।
টিয়ার ২ ২ অধিনে কর্মীদের নিজ কোম্পানীতে কর্মস্থল পরিবর্তন (ট্রান্সফার) করার বেশ কিছু আইনী সংশোধন আনা হয়েছে।
একই সাথে আন্ত কোম্পানীর বেতন বিশেষ করে গ্রাজ্যুয়েট ট্রেইনি সেলারী বার্ষিক ২৩,০০০ পাউন্ড এর চাইতে কম নির্ধারণ ও বার্ষিক প্রতি কোম্পানীর অভ্যন্তরীণ পরিসরে প্রতি কোম্পানীতে ২০টি পদ সৃষ্টি করা।
টিয়ার ২ অধিনে কোম্পানীর অভ্যন্তরীণ দক্ষ কর্মকর্তার বদলী করে সাব ক্যাটেগরীতে স্থানান্তর বন্ধ রাখা।
উপরিউক্ত পরিবর্তনগুলো আগামী ২৪ নভেম্বর ২০১৬ বা তদুত্তর সময় থেকে কর্তৃপক্ষ কর্তৃক স্পন্সরকৃত সকল সার্টিফিকেট যা কিনা টিয়ার ২ (দ্বিতীয় পর্যায়) স্পন্সরকারী দায়িত্বপ্রাপ্ত (এসাইন্ড) দ্বারা মেনে চলতে হবে। যে তারিখ থেকে আন্তঃ বা অভ্যন্তরীণ টিয়ার ২ (পর্যায় ও পদবী)তে কোম্পানীভিত্তিক আন্তঃ বদল পালিত হবে যাতে কোম্পানীগুলো স্বাস্থ্য সংক্রান্ত অধিক চার্জ (দেনা) পরিশোধ করতে বাধ্য থাকবে।
টিয়ার ৪
অনেকগুলো নীতির পরিবর্তন তৈরী করা হয়েছে যার সঙ্গে রয়েছে শিক্ষাগত অগ্রসরতা আইন, ডক্টরেট সম্প্রসারণ স্কীম (কর্মসূচী) এবং বৈদেশিক শিক্ষাগত যোগ্যতার প্রমাণ, যুক্তরাজ্যের শিক্ষাগত যোগ্যতা যা প্রমাণ হিসেবে বিধিবদ্ধ এবং এ বিধির সাথে ছোট ও প্রকৌশলগত সামঞ্জস্য বিধান।
ইংরেজী ভাষার দক্ষতায় পরিবর্তন সমূহ
চলতি বছরের জানুয়ারী মাসে ঘোষিত নিয়মানুযায়ী অভিবাসন প্রত্যাশীর ইংরেজী ভাষার প্রয়োজনীয়তা বা চাহিদা যা লেভেল A-2 যা কমন ইউরোপীয় ফ্রেমওয়ার্ক অব রেফারেন্স ফর লেংগুয়েজেস বা ইউরোপীয় অবকাঠামোগত ভাষাগত রেফারেন্স বা প্রমাণাদি অইউরোপীয় অর্থনৈতিক এসোসিয়েশন’র অংশীদার ও তাদের পূর্বসূরীদের জন্য প্রযোজ্য।
এ বিধি তাঁদের উপর প্রভাব পড়েছে যারা আড়াই বছর ইউকে-তে অবস্থান করেছেন এব ইমিগ্রেশন রুলের অভিবাসন বিধির অ্যাপেন্ডিক্স এফএম (ফ্যামিলি মেম্বার) এর উপর বর্তায়। এ নূতন চাহিদা তাঁদের উপর প্রযোজ্য হবে যাদের ছুটি পারিবারিক অভিবাসন আইন অনুসারে চলছে এবং বর্তমানে প্রচলিত এ বিধি আগামী ১লা মে ২০১৭ সাল পর্যন্ত বলবৎ থাকবে।
ভিসার মেয়াদর্ত্তীনদের জন্য আরো বিপদ তা হচ্ছে পূর্বে ভিসার শেষ হওয়ার ২৮দিনের মধ্যে আবেদন করলেও চলত। কিন্তু এখন সে আইন পরিবর্তন করা হয়েছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত