শুক্রবার, ১৬ নভেম্বর ২০১৮ খ্রীষ্টাব্দ | ২ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি: ৬ জনকে সাময়িক বরখাস্ত



full_1430717404_1480513069নিউজ ডেস্ক গত রোববার হাঙ্গেরির উদ্দেশ্য বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। তবে পথিমধ্যে বিমানের ত্রুটি দেখা দেয়ায় তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। কয়েকঘণ্টা পরে ত্রুটি সারিয়ে বিমানটি হাঙ্গেরির পথে রওনা দেয়।

এ ঘটনায় দুটি তদন্ত কমিটি গঠন করে কর্তৃপক্ষ। আর সেই তদন্ত কমিটির প্রতিবেদনে ৬ ব্যক্তির গাফিলতির প্রমাণ পেয়েছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

তদন্ত কমিটির সুপারিশের ভিত্তিতে বিমানের ছয় জনকে সাময়িক বরখাস্ত করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়।

বরখাস্তকৃতরা হলেন-এস এম রোকনুজ্জামান, সামিউল হক, মিলন চন্দ্র বিশ্বাস, লুৎফুর রহমান, জাকির হোসাইন এবং সিদ্দিকুর রহমান । এদের মধ্যে সিদ্দিকুর রহমান টেকনিশিয়ান এবং বাকি পাঁচ জন বিমানের প্রকৌশল কর্মকর্তা।

বুধবার তদন্ত কমিটির প্রতিবেদন পেয়ে সচিবালয়ে সাংবাদিকদের এ বিষয়ে জানান বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন।

তিনি বলেন, ”আমরা আশা করছি প্রধানমন্ত্রীর সুস্থ অবস্থায় আজ দেশে ফিরবেন।”

মন্ত্রী বলেন, কমিটির তদন্তে বলা হয়, তিনটি কারণে বিমানে ত্রুটি দেখা দিতে পারে। কারণগুলো হলো- ইঞ্জিনের ত্রুটি (পার্টস কাজ না করা), আবহাওয়া সংক্রান্ত এবং কর্তব্যে অবহেলা। প্রাথমিক তদন্তে প্রথম দুটি কারণের অস্তিত্ব পাওয়া যায়নি। সে ক্ষেত্রে তদন্তে কর্তব্যে অবহেলার বিষয়টি উঠে এসেছে।

মন্ত্রী বলেন, বিমানের টেকনিক্যাল বিভাগের কর্মকর্তারা এই অবহেলার জন্য দায়ী।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তদন্ত কমিটি বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রীর কাছে প্রতিবেদন হস্তান্তর করে। নির্ধারিত সময়ের একদিন আগেই কমিটি এই প্রতিবেদন দিয়েছে বলেও জানান মন্ত্রী। শিগগিরই পূর্ণাঙ্গ প্রতিবেদন দেওয়া হবে।

উল্লেখ্য, গত রোববার যান্ত্রিক ত্রুটির কারণে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানটি তুর্কমেনিস্তানের রাজধানী আশখাবাতে জরুরি অবতরণ করে। কয়েকঘণ্টা পরে ত্রুটি সারিয়ে বিমানটি হাঙ্গেরির পথে রওনা দেয়।

আন্তর্জাতিক পানি সম্মেলনে যোগ দিতে তিন দিনের রাষ্ট্রীয় সফরে ওইদিন সকালে বাংলাদেশ বিমানের বিশেষ ফ্লাইটে (বিজি১০১১) হাঙ্গেরির উদ্দেশে ঢাকা ছেড়েছিলেন প্রধানমন্ত্রী।

ওই ফ্লাইটে পররাষ্ট্রমন্ত্রী, স্থানীয় সরকারমন্ত্রী, পানিসম্পদমন্ত্রীসহ ৯৯ জন আরোহী এবং ২৯ জন ক্রু ছিলেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত